শনিবার, ২১শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

ভারতের লজ্জার রেকর্ড

টেস্ট ক্রিকেটের ইতিহাসে নিজেদের সর্বনিম্ন রানের লজ্জার রেকর্ড গড়ল ভারত। অজি বোলারদের দাপটে তাসের ঘরের মতো ভেঙে পড়েছে ভারতীয় শিবির। এর আগে ১৯৭৪ সালে ইংল্যান্ডের বিপক্ষে ৪২ রানই ছিল টেস্টে ভারতের সর্বনিম্ন সংগ্রহ। এবার সেই রেকর্ড ভেঙে ৩৬ রানেই থেমে গেল কোহলি বাহিনী।

এর আগে ৯ উইকেট হাতে নিয়ে ৬২ রানে এগিয়ে থেকে তৃতীয় দিনের খেলা শুরু করেছিল সফরকারী ভারত। তবে বেশিক্ষণ টিকতে পারেনি পুরো ব্যাটিং লাইনআপ। টেস্টে ভারতের ইতিহাসের সবচেয়ে কম রানে অলআউট হওয়ার রেকর্ড করে বসলো ভারত।

ভারতের ব্যাটিং লাইনআপে দিনের প্রথম আঘাতটা করেন প্যাট কামিন্স। বুমরাকে প্যাবিলিয়নে ফিরিয়ে শুরু করেন তাণ্ডব। এরপর একে একে পূজারা, কোহলিকে বিদায় করেন এই অজি পেসার।

এর পর ঝড় তোলেন হ্যাজেলউড। তার বোলিং তোপে রাহানে, ঋদ্ধিমান শাহ, অশ্বিন, মায়াঙ্ক আগারওয়ালারা একে একে বিদায় নিতে থাকেন। এতে মাত্র ৩৬ রানেই ইনিংস গুটিয়ে যায় সফরকারীদের। টেস্ট ক্রিকেটের ইতিহাসে এটি পঞ্চম সর্বনিম্ন দলীয় সংগ্রহ।

স্বাগতিক বোলারদের পক্ষে হ্যাজেলউড মাত্র ৮ রান খরচ করে তুলে নেন পাঁচ উইকেট। অন্যপ্রান্তে বিধ্বংসী ভূমিকায় থেকে প্যাট কামিন্স নিয়েছেন ৪টি উইকেট।

সংক্ষিপ্ত স্কোর:

ভারত ১ম ইনিংস: ২৪৪

অস্ট্রেলিয়া ১ম ইনিংস: ১৯১

ভারত ২য় ইনিংস: ৩৬

আনন্দবাজার/ডব্লিউ এস

আরও পড়ুনঃ  অভিষেক ম্যাচে বলের আঘাতে হাসপাতালে সোলজানো

সংবাদটি শেয়ার করুন