শনিবার, ২৭শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রতি ১৯ ম্যাচে একটি করে শিরোপা জিতেছেন জিদান

জিনেদিন জিদানের হাত ধরে একের পর এক শিরোপা ঘরে তুলছে স্পানিশ জায়ান্ট রিয়াল মাদ্রিদ। এ পর্যন্ত ক্লাবটিকে ১১টি শিরোপা এনে দিয়েছে ফরাসি এই কিংবদন্তি। আর এজন্যই তাকে স্বর্গীয় আশীর্বাদ মনে করছেন ক্লাবটির সভাপতি ফ্লোরেন্তিনো পেরেস।

আলফ্রেদো দি স্তেফানো স্টেডিয়ামে বৃহস্পতিবার রাতে ভিয়ারিয়ালকে ২-১ গোলে হারিয়ে লা লিগার ইতিহাসে রেকর্ড চ্যাম্পিয়ন ৩৪তম শিরোপা জেতে রিয়াল। কোচ জিদানের লা লিগায় এটি দ্বিতীয় শিরোপা। এর আগে ২০১৬-১৭ মৌসুমে প্রথম লিগ শিরোপাটি জিতেছিলেন এই ফরাসি কোচ।

জিদানের কোচিংয়ে ২০১৫-১৬, ২০১৬-১৭ ও ২০১৭-১৮ মৌসুমে টানা তিন চ্যাম্পিয়ন্স লিগ জিতেছিল মাদ্রিদের দলটি। এছাড়াও দলটিকে দুটি করে স্প্যানিশ সুপার কাপ, উয়েফা সুপার কাপ ও ফিফা ক্লাব ওয়ার্ল্ড কাপ জিতিয়েছেন তিনি।

২০১৬ সালের জানুয়ারিতে রিয়ালের দায়িত্ব নিয়ে ইতিহাস গড়ার পথযাত্রা শুরু করেন জিদান। এরপর ২০১৭-১৮ মৌসুম শেষে চলে যাওয়ার আগে ক্লাবটিকে ৯টি শিরোপা জিতিয়েছেন। সাবেক দলের প্রয়োজনে পরের বছর আবারও ফিরে আসেন তিনি।

রিয়ালের কোচ হিসেবে দুই দফায় এখন পর্যন্ত ২০৯ ম্যাচে দায়িত্ব পালন করেছেন জিদান। গড়ে প্রতি ১৯ ম্যাচে একটি করে শিরোপা জিতেছেন তিনি!

বৃহস্পতিবার মুভিস্টারকে দেওয়া সাক্ষাৎকারে পেরেস বলেন, রিয়ালকে দারুণ সব সাফল্য এনে দেওয়া জিদান। সে প্রতি ১৯ ম্যাচে একটি করে শিরোপা জিতেছে। এ যেন আমাদের জন্য স্বর্গীয় আশীর্বাদ।

আনন্দবাজার/এম.কে

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  বৃষ্টিও পারল না টাইগারদের হার আটকাতে

সংবাদটি শেয়ার করুন