সোমবার, ১৭ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ, ৩রা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

পুঁজিবাজারে সূচক ঊর্ধ্বমুখী

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সব ধরনের সূচক উত্থানে লেনদেন শেষ হয়েছে। এদিন উভয় স্টকের বেড়েছে ৪৪ দশমিক শূন্য ২ শতাংশ এবং কমেছে ৪৩ দশমিক ৮১ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর। আগের কার্যদিবস থেকে এদিন ডিএসইর লেনদেন বাড়লেও সিএসইর কমেছে। গতকাল বুধবার দুই স্টক এক্সচেঞ্জ সূত্রে এ তথ্য জানা গেছে।

পুঁজিবাজার সংশ্লিষ্টরা বলছেন, বুধবার সব ধরনের সূচক উত্থানে লেনদেন শেষ হয়েছে। এদিন ৪৪ দশমিক শূন্য ২ শতাংশ কোম্পানির শেয়ার দর উত্থান হয়। এর মধ্যে ডিএসইর ৪৪ দশমিক ৫৯ শতাংশ এবং সিএসইর ৪৩ দশমিক ৪৬ শতাংশ কোম্পানির শেয়ার ও ইউনিট দর উত্থান হয়। অপরদিক দুই স্টকের ৪৩ দশমিক ৮১ শতাংশ কোম্পানির শেয়ার দর পতন হয়। এর মধ্যে ডিএসইর ৪৪ দশমিক ৮৫ শতাংশ এবং সিএসইর ৪২ দশমিক ৮১ শতাংশ কোম্পানির শেয়ার ও ইউনিট দর পতন হয়। কোম্পানিগুলোর শেয়ার দর এ ধরনের বাড়া-কমাকে স্বাভাবিক হিসেবে দেখছেন বিনিয়োগকারীরা বলে জানায় সংশ্লিষ্টরা।

দুই স্টক এক্সচেঞ্জ সূত্রে জানা যায়, ডিএসইতে বুধবার লেনদেন হয়েছে ১ হাজার ৭৩৫ কোটি ৫৭ লাখ টাকা। এদিন ৩৩ কোটি ৪২ লাখ ৯৩ হাজার ৪৯৫টি শেয়ার ২ লাখ ৫৮ হাজার ২২৭ বার হাতবদল হয়েছে। আগের কার্যদিবস মঙ্গলবার লেনদেন হয়েছিল ১ হাজার ৭১২ কোটি ৮৭ লাখ টাকা।

ডিএসইতে লেনদেন হওয়া ৩৭৯টি কোম্পানির মধ্যে শেয়ার ও ইউনিটের দর বেড়েছে ১৬৯টির, কমেছে ১৭০টির এবং পরিবর্তন হয়নি ৪০টির। টাকার অংকে ডিএসইতে লেনদেনের শীর্ষ কোম্পানি হলো- বেক্সিমকো, ফরচুন সুজ, বাংলাদেশ শিপিং কর্পোরেশন, সাইফ পাওয়ারটেক, এসিআই, জিপিএইচ ইস্পাত, ওরিয়ন ফার্মা, ফারইস্ট লাইফ ইন্স্যুরেন্স, প্যারামাউন্ট টেক্সটাইল, পাওয়ার গ্রিড।

আরও পড়ুনঃ  ১০ হাজার কোটি টাকার তহবিল দাবি বিএমবিএ’র

এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৩৩ দশমিক ৭২ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৭ হাজার ৮৯ দশমিক ৪৩ পয়েন্টে। এছাড়া এদিন ডিএসই-৩০ সূচক ১৮ দশমিক ৩৫ পয়েন্ট ও ডিএসইএস বা শরিয়াহ সূচক ২ দশমিক ৫৮ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ২ হাজার ৬১৭ দশমিক ৩০ পয়েন্টে ও ১ হাজার ৫০৯ দশমিক ১৪ পয়েন্টে।

অপর পুঁজিবাজার সিএসইতে লেনদেন হয়েছে ৩৯ কোটি ৪৮ লাখ টাকা। আগের কার্যদিবস মঙ্গলবার লেনদেন হয়েছিল ৫৯ কোটি ১ লাখ টাকার শেয়ার। সিএসইতে লেনদেন হওয়া ৩০৬টি কোম্পানির মধ্যে শেয়ার ও ইউনিট দর বেড়েছে ১৩৩টির, কমেছে ১৩১টির এবং পরিবর্তন হয়নি ৪৪টির। টাকার অংকে সিএসইতে লেনদেনের শীর্ষ কোম্পানি হলো- বেক্সিমকো, আরডি ফুড, রবি, বাংলাদেশ শিপিং কর্পোরেশন, ফু-ওয়াং ফুড, প্যারামাউন্ট টেক্সটাইল, সাইফ পাওয়ারটেক, ওরিয়ন ফার্মা, এ্যাপোলো ইস্পাত, তিতাস গ্যাস।

এদিন সিএসইর প্রধান সূচক সিএএসপিআই ৯২ দশমিক ৬৯ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ২০ হাজার ৭৫১ দশমিক ৬৫ পয়েন্টে। এছাড়া সিএসই-৫০ সূচক ৮ দশমিক ৪২ পয়েন্ট, সিএসই-৩০ সূচক ৩২ দশমিক ৮৫ পয়েন্ট, সিএসসিএক্স সূচক ৫৫ দশমিক ৬৩ পয়েন্ট ও সিএসআই সূচক ৩ দশমিক ৭০ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১ হাজার ৫২৮ দশমিক ৩৭ পয়েন্টে, ১৪ হাজার ৪৮১ দশমিক ৭৪ পয়েন্টে, ১২ হাজার ৪৬৫ দশমিক ৫১ পয়েন্টে ও ১ হাজার ২৯৮ দশমিক ১৩ পয়েন্টে।

আনন্দবাজার/শহক

Print Friendly, PDF & Email

সংবাদটি শেয়ার করুন