সোমবার, ১৭ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ, ৩রা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

দর বাড়ার পাল্লা ভারী

দর বাড়ার পাল্লা ভারী
  • বেড়েছে ৪৯ ভাগ কোম্পানির, কমেছে ৩৯
  • ডিএসইতে শীর্ষ বেক্সিমকো
  • সিএসইতে শীর্ষ বিবিএস কেবলস

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক (ডিএসইএক্স ও সিএএসপিআই) গতকাল রবিবার উত্থানে লেনদেন শেষ হয়েছে। আগের কার্যদিবস থেকে এদিন দুই স্টকের লেনদেন পরিমাণ বেড়েছে। এদিন লেনদেনে অংশ নেয়া দুই স্টকের ৪৮ দশমিক ৯১ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। কমেছে ৩৮ দশমিক ৭৬ শতাংশের দর।

দুই স্টক এক্সচেঞ্জ সূত্রে জানা যায়, ডিএসইতে রবিবার লেনদেন হয়েছে ১ হাজার ৫০৬ কোটি ৮০ লাখ টাকা। আগের কার্যদিবস বৃহস্পতিবার লেনদেন হয়েছিল ১ হাজার ২৪২ কোটি ৮৪ লাখ টাকার শেয়ার। ডিএসইতে লেনদেন হওয়া ৩৭৮টি কোম্পানির শেয়ার ও ইউনিটের মধ্যে বেড়েছে ১৮২টির বা ৪৮ দশমিক ১৫ শতাংশ, কমেছে ১৫১টির বা ৩৮ দশমিক ৭৬ শতাংশ এবং পরিবর্তন হয়নি ৪৫টির দর। টাকার অংকে এদিন ডিএসইতে লেনদেনের শীর্ষ কোম্পানি হলো- বেক্সিমকো, ফরচুন সুজ, আরএকে সিরামিক, প্যারামাউন্ট টেক্সটাইল, পাওয়ার গ্রিড, ফারইস্ট লাইফ ইন্স্যুরেন্স, জিপিএইচ ইস্পাত, পেনিনসুলা, লাভেলো আইসক্রিম, তিতাস গ্যাস।

ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২ দশমিক ৩৬ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৭ হাজার ১৯ দশমিক ৫৯ পয়েন্টে। ডিএসইএস বা শরিয়াহ সূচক দশমিক ২৯ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৫০২ পয়েন্টে। এছাড়া ডিএসই-৩০ সূচক ১৭ দশমিক ৯৫ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ২ হাজার ৫৯৮ দশমিক ৩৪ পয়েন্টে।

অপর পুঁজিবাজার সিএসইতে রবিবার লেনদেন হয়েছে ৪২ কোটি ৪৩ লাখ টাকা। আগের কার্যদিবস বৃহস্পতিবার লেনদেন হয়েছিল ৪২ কোটি ২৯ লাখ টাকার শেয়ার। এদিন সিএসইতে লেনদেন হওয়া ৩০৬টির কোম্পানির মধ্যে শেয়ার ও ইউনিট দর বেড়েছে ১৫২টির বা ৪৯ দশমিক ৬৭ শতাংশ, কমেছে ১১৫টির বা ৩৭ দশমিক ৫৮ শতাংশ এবং পরিবর্তন হয়নি ৩৯টির কোম্পানির। টাকার অংকে এদিন সিএসইতে লেনদেনের শীর্ষ কোম্পানি হলো- বিবিএস কেবলস, আরএকে সিরামিক, রবি, বিএসআরএম, বেক্সিমকো, তিতাস গ্যাস, জিপিএইচ ইস্পাত, ফু-ওয়াং ফুড, সাইফ পাওয়ারটেক, পাওয়ার গ্রিড।

আরও পড়ুনঃ  ব্যাংকে ১০ লাখ টাকা থাকলেই রিটার্ন বাধ্যতামূলক

এদিন সিএসইর প্রধান সূচক সিএএসপিআই ২১ দশমিক ৪৯ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ২০ হাজার ৫৬৭ দশমিক ৪০ পয়েন্টে। সিএসসিএক্স সূচক ১১ দশমিক ৯৯ পয়েন্ট ও সিএসআই সূচক ৭ দশমিক ৩৬ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১২ হাজার ৩৫৪ দশমিক ৩৪ পয়েন্টে ও ১ হাজার ২৮৬ দশমিক ২১ পয়েন্টে। এছাড়া সিএসই-৫০ সূচক ৬ দশমিক শূন্য ৫ পয়েন্ট এবং সিএসই-৩০ সূচক ৫২ দশমিক ৬৫ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে এক হাজার ৫১৮ দশমিক ৫০ পয়েন্টে এবং ১৪ হাজার ৪০৮ দশমিক ৪৬ পয়েন্টে।

আনন্দবাজার/শহক

Print Friendly, PDF & Email

সংবাদটি শেয়ার করুন