শনিবার, ২৭শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

বেড়েছে লেনদেন, সূচকে উত্থান

বেড়েছে লেনদেন, সূচকে উত্থান
  • দর বেড়েছে ৬৪ ভাগ প্রতিষ্ঠানের, কমেছে ২৬
  • ডিএসইর লেনদেন ১৪১৪ কোটি টাকা
  • ডিএসইতে শীর্ষ বেক্সিমকো, সিএসইতে আরডি ফুড

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সব ধরনের সূচক গতকাল বুধবার উত্থানে লেনদেন শেষ হয়েছে। আগের কার্যদিবস থেকে এদিন দুই স্টকের লেনদেন বেড়েছে। এদিন ডিএসইতে লেনদেন হয়েছে এক হাজার ৪১৪ কোটি ১৬ লাখ টাকা। দুই স্টকে বেড়েছে ৬৪ শতাংশ ও কমেছে ২৬ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর।

দুই স্টকের ৬৪ দশমিক ১৯ শতাংশ কোম্পানির শেয়ার দর উত্থান হয়েছে। এর মধ্যে ডিএসইর ৫৭ দশমিক ৬৭ শতাংশ এবং সিএসইর ৭০ দশমিক ৭২ শতাংশ কোম্পানির শেয়ার ও ইউনিট দর উত্থান হয়। এদিন ২৬ দশমিক ৫৩ শতাংশ কোম্পানির শেয়ার দর পতন হয়েছে। এর মধ্যে ডিএসইর ৩২ দশমিক শূন্য ১ শতাংশ এবং সিএসইর ২১ দশমিক শূন্য ৫ শতাংশ কোম্পানির শেয়ার ও ইউনিট দর পতন হয়েছে। কোম্পানিগুলোর শেয়ার দর এই ধরনের বাড়া-কমাকে স্বাভাবিক হিসেবে দেখছেন বিনিয়োগকারীরা।

ডিএসইতে ব্যাংক, ইঞ্জিনিয়ারিং, বস্ত্র, নন ব্যাংকি আর্থিক, বিবিধ, আইটি, সিমেন্ট, পেপার, সেবা আবাসন, সিরামিক, টেলিকমিউনিকেশন এবং ভ্রমন অবসর খাতের বেশিরভাগ কোম্পানির শেয়ার দর উত্থান হয়েছে। এদের মধ্যে ব্যাংক খাতের ৩২টির মধ্যে ১৮টি, ইঞ্জিনিয়ারিং খাতের ৪২টির মধ্যে ৩৬টি, বস্ত্র খাতের ৫৮টির মধ্যে ৪২টি, নন ব্যাংকি আর্থিক খাতের ২৩টির মধ্যে ২১টি, বিবিধ খাতের ১৪টির মধ্যে ১১টি, আইটি খাতের ১১টির মধ্যে ৮টি, সিমেন্ট খাতের ৭টির মধ্যে ৫টি, পেপার খাতের ৬টির মধ্যে ৪টি, সেবা আবাসন খাতের ৪টির মধ্যে ৩টি, সিরামিক খাতের ৫টির মধ্যে ৪টি, টেলিকমিউনিকেশন খাতের ৩টির মধ্যে ২টি এবং ভ্রমণ অবসর খাতের ৪টির মধ্যে ৩টি প্রতিষ্ঠানের শেয়ার দর উত্থান হয়েছে। ডিএসইতে বীমা এবং পাট খাতের বেশিরভাগ কোম্পানির শেয়ার দরে পতন হয়েছে। এদের মধ্যে বীমা খাতের ৫২টির মধ্যে ৩৪টি এবং পাট খাতের ৩টির মধ্যে ২টি প্রতিষ্ঠানের শেয়ার দর পতন হয়েছে।

আরও পড়ুনঃ  সোহরাওয়ার্দী উদ্যানে ১০ জানুয়ারি সমাবেশ করবে আ.লীগ

বছরের শুরুর পর দুই স্টকে এ পযর্ন্ত চার কার্যদিবস লেনদেন হয়। এর মধ্যে প্রথমদিন রবিবার দুই স্টকের ৭৮ শতাংশ, দ্বিতীয়দিন সোমবার ৬০ শতাংশ, তৃতীয়দিন মঙ্গলবার ৪৪ শতাংশ এবং বুধবার ৬৪ শতাংশ কোম্পানির শেয়ার দর উত্থান হয়েছে। বছরের শুরু থেকেই পুঁজিবাজারের কোম্পানির শেয়ার দর বাড়া, সূচক উত্থান এবং ডিএসইতে তিন কার্যদিবস ধরে হাজার কোটি টাকা ওপরে লেনদেনকে কেন্দ্র করে এক ধরনের বিনিয়োগ পরিবেশ তৈরি হয়েছে। ফলে পুঁজিবাজার প্রতি বিনিয়োগকারীদের আস্থা পূর্বের চেয়ে বেড়েছে। পুঁজিবাজার প্রতি বিনিয়োগকারীদের বিনিয়োগ আগ্রহ বৃদ্ধি পেয়েছে বলেও মনে করছেন বিজ্ঞ বিনিয়োগকারীরা।

দুই স্টক এক্সচেঞ্জ সূত্রমতে, ডিএসইতে লেনদেন হয়েছে ১ হাজার ৪১৪ কোটি ১৬ লাখ টাকা। আগের কার্যদিবস মঙ্গলবার লেনদেন হয়েছিল ১ হাজার ১৮২ কোটি ১৮ লাখ টাকা। এরও আগের কার্যদিবস সোমবার লেনদেন হয়েছিল ১ হাজার ৩১৪ কোটি ১৪ লাখ টাকার শেয়ার। টাকার অংকে ডিএসইতে লেনদেনের শীর্ষ কোম্পানি হলো- বেক্সিমকো, বাংলাদেশ শিপিং কর্পোরেশন, ফরচুন সুজ, পাওয়ার গ্রিড, সাইফ পাওয়াটেক, জিএসপি ফাইন্যান্স, একটিভ ফাইন, জিপিএইচ ফাইন্যান্স, লাভেলো আইসক্রিম, পেনিনসুলা।

ডিএসইতে লেনদেন হওয়া ৩৭৮টি কোম্পানির মধ্যে শেয়ার ও ইউনিটের দর বেড়েছে ২১৮টির, কমেছে ১২১টির এবং পরিবর্তন হয়নি ৩৯টির। ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৩৬ দশমিক ৯৩ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৬ হাজার ৯২৯ দশমিক ৯৩ পয়েন্টে। এছাড়া ডিএসই-৩০ সূচক ৪ দশমিক ৬৯ পয়েন্ট ও ডিএসইএস বা শরিয়াহ সূচক ৭ দশমিক ৫৬ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ২ হাজার ৫৭৫ দশমিক ৮৮ পয়েন্টে ও ১ হাজার ৪৬৩ দশমিক ৬৮ পয়েন্টে।

আরও পড়ুনঃ  ঊর্ধ্বমুখী সূচকে ভাটায় লেনদেন

অপর পুঁজিবাজার সিএসইতে গতকাল লেনদেন হয়েছে ৪৩ কোটি ৪৮ লাখ টাকা। আগের কার্যদিবস মঙ্গলবার লেনদেন হয়েছিল ৩৫ কোটি ৭১ লাখ টাকার শেয়ার। সিএসইতে লেনদেন হওয়া ৩০৪টি কোম্পানির মধ্যে শেয়ার ও ইউনিট দর বেড়েছে ২১৫টির, কমেছে ৬৪টির এবং পরিবর্তন হয়নি ২৫টির। টাকার অংকে সিএসইতে লেনদেনের শীর্ষ কোম্পানি- আরডি ফুড, রবি, বেক্সিমকো, কাট্রালি টেক্সটাইল, লংকাবাংলা ফাইন্যান্স, জিবিবি পাওয়ার, ওয়ান ব্যাংক, জিপিএইচ ইস্পাত, বাংলাদেশ শিপিং কর্পোরেশন এবং বিট্রিশ আমেরিকান টোব্যাকো।

সিএসইর প্রধান সূচক সিএএসপিআই ১৭২ দশমিক ২৯ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ২০ হাজার ৩২৬ দশমিক ৮৪ পয়েন্টে। এছাড়া সিএসই-৫০ সূচক ৫ দশমিক ৩৭ পয়েন্ট, সিএসই-৩০ সূচক ৫১ দশমিক ৫৪ পয়েন্ট, সিএসসিএক্স সূচক ১০২ দশমিক ৮২ পয়েন্ট ও সিএসআই সূচক ১১ দশমিক শূন্য ৮ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১ হাজার ৫০৬ দশমিক ৭৮ পয়েন্টে, ১৪ হাজার ৮০ দশমিক শূন্য ৯ পয়েন্টে, ১২ হাজার ২০৭ দশমিক শূন্য ৭ পয়েন্টে ও ১ হাজার ২৫৪ দশমিক শূন্য ২ পয়েন্টে।

আনন্দবাজার/শহক

Print Friendly, PDF & Email

সংবাদটি শেয়ার করুন