মঙ্গলবার, ১৭ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

এখনও উদ্ধারের অপেক্ষায় ১ হাজার ৮৮৫ অস্ত্র

এখনও উদ্ধারের অপেক্ষায় ১ হাজার ৮৮৫ অস্ত্র

দেশে ছাত্র-জনতার গণঅভ্যুত্থানে শেখ হাসিনা সরকারের পতনের পর বিভিন্ন থানায় অগ্নিসংযোগ ও লুটপাটের ঘটনায় এখনো দেড় হাজারের বেশি অস্ত্র উদ্ধার করা যায়নি। সেই সঙ্গে উদ্ধার হয়নি লুট হওয়া প্রায় ৩ লাখ গোলাবারুদ।

শনিবার (৭ সেপ্টেম্বর) পর্যন্ত সবমিলিয়ে লুট হওয়া ৩ হাজার ৯৩৩টি অস্ত্র উদ্ধার করা সম্ভব হয়েছে।

পুলিশ সদর দপ্তর জানিয়েছে, ঢাকাসহ সারা দেশের বিভিন্ন থানা ও ফাঁড়ি থেকে ৫ সেপ্টেম্বর পর্যন্ত লুট হওয়া অস্ত্রের সংখ্যা ৫ হাজার ৮১৮টি। আজকের দিন পর্যন্ত ৩ হাজার ৯৩৩টি অস্ত্র উদ্ধার করা হয়েছে। তবে রাইফেল, এসএমজি, এলএমজি ও পিস্তলসহ এখনো ১ হাজার ৮৮৫টি অস্ত্র উদ্ধার করা সম্ভব হয়নি।

সদর দপ্তরের হালনাগাদ তথ্য অনুযায়ী, লুট হওয়া ৮৩৯টি চায়না রাইফেলের মধ্যে এখন পর্যন্ত ২৯৬টি উদ্ধার করা যায়নি। পাশাপাশি ৮ রাইফেল উদ্ধার হলেও একটি এখনো উদ্ধার করা সম্ভব হয়নি। সেই সঙ্গে লুট হওয়া ১৯১টি এসএমজির মধ্যে ৬০টি এখনো উদ্ধার করা যায়নি। এছাড়া লুট হওয়া ৩২টি এলএমজির মধ্যে ১১টি এখনো উদ্ধার করা সম্ভব হয়নি। পাশাপাশি ৭৩১টি পিস্তল উদ্ধার হলেও ৮২৫টি পিস্তল এখনো উদ্ধার হয়নি।

এদিকে ৯X১৯ মিলিমিটারের ৩৩টি এসএমজি/এসএমটির মধ্যে এখন পর্যন্ত ৩২টি উদ্ধার করা হয়েছে। সেই সঙ্গে ১ হাজার ৬২৪টি শটগান উদ্ধার হলেও ৬৭টি এখনো উদ্ধার হয়নি। পাশাপাশি ৪৭৬টি গ্যাস গান উদ্ধার করা হলেও ১১৭টি এখনো উদ্ধার করা যায়নি। এছাড়া ১৪টি টিয়ার গ্যাস লঞ্চারের (সিক্স শট) মধ্যে এখন পর্যন্ত ৯টি এবং ৩টি সিগন্যাল পিস্তলের মধ্যে দুটি এখনো উদ্ধার হয়নি।

আরও পড়ুনঃ  ভয় কাটিয়ে জয়

প্রসঙ্গত, ছাত্র-জনতার অভ্যুত্থানে আওয়ামী লীগ সরকারের পতনের পর সারা দেশে বিক্ষুব্ধ জনতা বিভিন্ন থানায় অগ্নিসংযোগ ও হামলা করে। ওই ঘটনায় বিভিন্ন থানা ও ফাঁড়ি থেকে অস্ত্র-গোলাবারুদ লুট করে নেয় দুর্বৃত্তরা। গত ৩ সেপ্টেম্বর পর্যন্ত লুট হওয়া অস্ত্র-গোলাবারুদ জমা দেয়ার সময় দেয়া হয়েছিল। বেঁধে দেয়া এই সময় শেষ হওয়ার পর ৪ সেপ্টেম্বর থেকে লুট হওয়া ছাড়াও অবৈধ অস্ত্র উদ্ধারে অভিযান চালাচ্ছে যৌথবাহিনী।

Print Friendly, PDF & Email

সংবাদটি শেয়ার করুন