মঙ্গলবার, ১৭ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

ভর্তুকি থেকে বেরুতে হবে

ভর্তুকি থেকে বেরুতে হবে
  • কৌশল বের করতে প্রধানমন্ত্রীর নির্দেশনা
  • প্রথমে বড় শিল্পে কমবে গ্যাস-বিদ্যুৎ ভর্তুকি
  • নভোথিয়েটার পরিচালনায় আলাদা সংস্থা

ভর্তুকি কোনো ন্যায়সঙ্গত সমাধান নয়। তাই অবশ্যই এটা থেকে বেরিয়ে আসতে হবে

পরিকল্পনামন্ত্রী

গ্যাস-বিদ্যুতসহ অন্যান্য খাতে ভর্তুকি দেওয়া থেকে পর্যায়ক্রমে সরে আসার কৌশল বের করার নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রাথমিকভাবে যেখানে বড় বড় শিল্প কারখানা গড়ে উঠছে এসব স্থানে ধীরে ধীরে গ্যাস ও বিদ্যুতে ভর্তুকির কমাতে বলেছেন তিনি।

গতকাল মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় তিনি একথা বলেন। সভা শেষে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান ও পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম প্রধানমন্ত্রীর নির্দেশনার কথা সাংবাদিকদের জানান।

প্রধানমন্ত্রীর বক্তব্য তুলে ধরে পরিকল্পনামন্ত্রী বলেন, প্রাথমিকভাবে বড় বড় শিল্প খাতের গ্যাস ও বিদ্যুতে ভর্তুকি কমাতে বলেছেন প্রধানমন্ত্রী। এছাড়া ধীরে ধীরে ভর্তুকি কমানোর কৌশল বের করতে বলেছেন তিনি। ‘৬১৯ কোটি ৩০ লাখ টাকা ব্যয়ে ‘স্মার্ট প্রি-পেমেন্ট মিটারিং প্রজেক্ট ইন ডিস্ট্রিবিউশন জোন অব বাংলাদেশ পাওয়ার ডেভেলপমেন্ট বোর্ড’ প্রকল্পের অনুমোদন দেয়া হয়।

প্রকল্পটি নিয়ে আলোচনার সময় প্রধানমন্ত্রী এসব নির্দেশনা দেন। সরকারি-বেসরকারি অফিসে গ্যাস-বিদ্যুতের বকেয়া বিল আদায়েরও নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ সময় মন্ত্রী বলেন, ভর্তুকি কোন ন্যায়সঙ্গত সমাধান নয়। তাই আমাদের অবশ্যই এটা থেকে বেরিয়ে আসতে হবে। ভর্তুকি আর কত এ প্রশ্নও তোলা হয় একনেক আলোচনায়।

একনেক সভায় উপস্থাপিত বিষয়গুলো সম্পর্কে পরিকল্পনামন্ত্রী বলেন, সব সরকারি হাসপাতালে আধুনিক বর্জ্য ব্যবস্থাপনা নিশ্চিতে প্রধানমন্ত্রী অনুশাসন দিয়েছেন। বেসরকারি হাসপাতালেও একই বিষয়ে শৃঙ্খলা আনার তাগিদ দেন একনেক চেয়ারপারসন। হাসপাতালে এসব কাজ করার জন্য লোকবল তৈরির বিষয়ের জোর দেন প্রধানমন্ত্রী।

আরও পড়ুনঃ  করোনাতেও চমক পুঁজিবাজারে

মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী নির্দেশনা দিয়ে বলেছেন- ফাইভ জি সেবা শুরু করুন। এছাড়া দ্বিতীয় বঙ্গবন্ধু স্যাটেলাইট চালু করার উদ্যোগ দ্রুত নেওয়ার জন্য বলেছেন প্রধানমন্ত্রী।দেশের বিভিন্ন স্থানে পর্যায়ক্রমে আরো নভোথিয়েটার করার পরিকল্পনা হচ্ছে। তাই সব নভোথিয়েটার পরিচালনা জন্য আলাদা সংস্থা করার নির্দেশনা দিয়েছেন তিনি। প্রধানমন্ত্রী বলেছেন, আলাদা সংস্থার বিষয়ে সবার আগে যাচাই-বাছাই করতে হবে। বরগুনা শহররক্ষা বাঁধ প্রকল্পের বিষয়ে প্রধানমন্ত্রী উপকূলীয় এলাকায় ম্যানগ্রোভ বাড়ানোর কথা বলেছেন বলে জাানান পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

উল্লেখ্য, গতকাল একনেক সভায় ৮ হাজার ৮০৪ কোটি ১০ লাখ টাকা ব্যয়ে ১০টি প্রকল্প অনুমোদন দেওয়া হয়েছে।

Print Friendly, PDF & Email

সংবাদটি শেয়ার করুন