শনিবার, ২৭শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

চালু হলো যাকাতভিত্তিক অর্থনীতি

নীলফামারীর কিশোরগঞ্জ উপজেলায় জীবিকা উন্নয়ন কেন্দ্র নীলফামারীর উদ্যোগে মতবিনিময় ও সদস্যদের মাঝে তহবিল হস্তান্তর করা হয়েছে। গতকাল বুধবার বিকেলে উপজেলার নিতাই ইউনিয়নের পানিয়ালপুকুর সেন্টার ফর যাকাত ম্যানেজমেন্ট (সিজেডএম) কার্যালয় চত্বরে ১৬টি গ্রাম উন্নয়ন সমিতির ৪৮২ জন সুবিধাভোগীকে নিয়ে এক মতবিনিময় সভার আয়োজন করে।

সুদভিত্তিক অর্থনীতি ছাড়া নিজেকে স্বাবলম্বী করার লক্ষ্যে প্রত্যেক সদস্যকে দক্ষতা অর্জনের জন্য পরিকল্পনা নিয়েছে সেন্টার ফর যাকাত ম্যানেজমেন্ট (সিজেডএম)। অবসরপ্রাপ্ত লে. কর্নেল (অব.) ডা. মো. মোজাহেদুল হকের সভাপতিত্বে মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন, কিশোরগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান শাহ্ আবুল কালাম বারী পাইলট। মূখ্য আলোচক হিসাবে আলোচনা রাখেন, সেন্টার ফর যাকাত ম্যানেজমেন্ট (সিজেডএম) ডিজিএম শাহরিয়ার কবির।

ডিজিএম শাহরিয়ার কবির বলেন, সুদভিত্তিক অর্থনীতিতে অসহায় মানুষ আরও অসহায় হয়ে পড়ে। এতে পিছিয়ে পড়া জনগোষ্ঠির অনেকেই নিজের সহায় সম্বল হারিয়ে ভিক্ষাবৃত্তিসহ অন্যের মুখাপেক্ষী হয়ে পড়ে। তবে সুদমুক্ত সমাজ গঠনের জন্য বিত্তবানেরা যাকাতভিত্তিক অর্থনীতি চালু করলে সমাজের প্রত্যেক গরীব ও অসহায় ব্যক্তিরা নিজেকে স্বাবলম্বী করে গড়ে তুলে সমাজের কাছে মাথা উঁচু করে দাঁড়াবে।

আনন্দবাজার/শহক

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  ৫৮ হাজার মানুষে একজন ডাক্তার!

সংবাদটি শেয়ার করুন