শনিবার, ২৭শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

ইছামতির তীরে আরেক সুন্দরবন

ইছামতির তীরে আরেক সুন্দরবন


সাতক্ষীরার রূপসী ম্যানগ্রোভ পর্যটন কেন্দ্রটিকে আধুনিক ও দৃষ্টিনন্দন করে তুলতে চলছে উন্নয়ন কাজ

সাতক্ষীরার রূপসী ম্যানগ্রোভ পর্যটন কেন্দ্রকে আধুনিক ও দৃষ্টিনন্দনভাবে গড়ে তুলতে চলছে বিভিন্ন উন্নয়ন কাজ। ইছামতি নদীর তীরে সুন্দরবনের আদলে গড়ে তোলা হয় রূপসী ম্যানগ্রোভ পর্যটন কেন্দ্রটি। দেবহাটা উপজেলার শীবনগর এলাকায় ভাঙন ঠেকাতে একটি বন গড়ে তোলে উপজেলা প্রশাসন। ধীরে ধীরে এ বনের আকার ও পরিধি বাড়তে থাকে। বর্তমানে এটি বৃহৎ বনে রূপ নিয়েছে।

জেলার সদর থেকে প্রায় ৩০ কিলোমিটার দূরে ইছামতি নদীর তীরে শিবনগর মৌজায় বনটির অবস্থান। যা ‘‘রূপসী দেবহাটা ম্যানগ্রোভ পর্যটন কেন্দ্র’’ নামে পরিচিত। পর্যটন কেন্দ্রটিতে জেলা ও উপজেলা প্রশাসনের পাশাপাশি বেসরকারি সংস্থা, শিক্ষাপ্রতিষ্ঠান, পারিবারিক বনভোজনের আয়োজন করা করা হয়। এতে স্থানীয় প্রশাসনের সহযোগীতা রয়েছে।

বনটিতে রয়েছে বহু প্রজাতির ফলজ ও বনজ গাছ। সুন্দরবনের আদলে বিভিন্ন প্রজাতির বনজবৃক্ষের চারা এনে রোপন করে ব্যাপক বনের সৃষ্টি করা হয়েছে। যার মধ্যে কেওড়া, বাইন, গোলপাতা, কাঁকড়া, নিম, সুন্দরী, হরকচাসহ বিভিন্ন প্রজাতির ফলজ ও বনজ উদ্ভিদ। এখানে ১০ একর জমির বুকে রয়েছে “অনামিকা লেক”। এ লেকে রয়েছে শান বাঁধানো পাকাঘাট। বিনোদন প্রিয়াসীদের জন্য রয়েছে বসারস্থান। শিশুদের আনন্দ দেওয়ার জন্য কৃত্রিম বিভিন্ন প্রজাতির পশুপাখি। স্থানীয় সরকার বিভাগের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করে এটি পরিপূর্ণ বনে পরিনত করতে উপজেলা প্রশাসন কাজ করে যাচ্ছে।

এদিকে গত অর্থবছরে ৭০ হাজার টাকা ব্যয়ে বৈঠক খানার সেড নির্মার্ণ, দুই লাখ ৬৪ হাজার টাকা ব্যয়ে গাড়ি পার্কিংয়ের স্থানের মাটি ভরাট, ৫০ হাজার টাকা ব্যয়ে নামাজের ঘর সংস্কার, এক লাখ টাকা ব্যয়ে ওয়াকওয়ের কাঁচারাস্তা ইট সলিংকরণ, দুই লাখ ৭৫ হাজার টাকা ব্যয়ে কফি হাউজ নির্মাণ, ১ লাখ টাকা ব্যয়ে গেষ্ট রুম সংস্কার, ১ লাখ টাকা ব্যয়ে সেলফি পয়েন্ট পুন:নির্মাণ, ১ লাখ ৫০ হাজার টাকা ব্যয়ে শিশু কর্নার ও অনামিকা লেকের পাশে দর্শনার্থীদের বসার স্থান নির্মাণ, ১ লাখ টাকা ব্যয়ে অনামিকা লেকের ওপর ট্রেইল সংস্কার ও ১ লাখ ৭০ হাজার টাকা ব্যয়ে লেক সংলগ্ন রাস্তাসংস্কার এবং বিভাগীয় কমিশনার, জেলা প্রশাসক ও টিআর তৃতীয় পর্যায় থেকে ৩ লাখ ৫১ হাজার টাকার আরোও তিনটি উন্নয়ন প্রকল্পের কাজ চলছে। ইতোমধ্যে এসব প্রকল্পের কয়েকটির কাজ শেষ হয়েছে এবং কয়েকটি অপেক্ষমান রয়েছে। পাশাপাশি পর্যটন কেন্দ্রটির অভ্যন্তরে রং বেরংয়ের বৈদ্যুতিক লাইট স্থাপন, চিড়িয়াখানার জন্য বালু ভরাট, মূল ভবনটি দ্বিতলকরণের কাজ চলমান রয়েছে।

আরও পড়ুনঃ  মোবাইল ইন্টারনেটের দাম প্রতি জিবিতে ২০ টাকা বেড়েছে

চলমান উন্নয়ন কার্যক্রম সম্পর্কে দেবাহাটা উপজেলা নির্বাহী এবিএম খালিদ হোসেন সিদ্দিকী বলেন, পর্যটন কেন্দ্রটিকে দর্শনার্থীদের কাছে আরোও বেশি আকর্ষনীয় করে তুলতে আমরা নিরলস কাজ করছি। অবকাঠামোগত উন্নয়নের পাশাপাশি এটির চারপাশে আলোকসজ্জা ও ফুলে ফুলে ভরিয়ে তোলা হচ্ছে পর্যটন কেন্দ্রটি। আশাকরি চলমান উন্নয়ন প্রকল্পের মাধ্যমে সাতক্ষীরা জেলার মধ্যে রূপসী দেবহাটা ম্যানগ্রোভ পর্যটন কেন্দ্র দর্শনার্থী ও ভ্রমন পিপাসুদের বিনোদনের চাহিদা পূরনের সক্ষমতা অর্জন করবে।

Print Friendly, PDF & Email

সংবাদটি শেয়ার করুন