শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

চায়ের রাজধানীতে তীব্র শীত

চায়ের রাজধানীতে তীব্র শীত
  • বিপাকে চা শ্রমিকরা
  • শীতজনিত রোগে হাসপাতালে বাড়ছে রোগী

চায়ের রাজধানী খ্যাত মৌলভীবাজারের শ্রীমঙ্গলে তীব্র ঠান্ডায় কাবু সাধারণ মানুষ। গতকাল সকালে সেখানে সর্বনিম্ন তাপমাত্রা ছিলো ৯ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। গত কয়েক দিন ধরে বিকেল থেকে মৃদু বাতাসে কনকনে শীত অনুভূত হতে থাকে। রাতে বাড়তে থাকে শীতের তিব্রতা। শেষ রাতে ঘনকুয়াশা আর তীব্র শীতে কাবু হতে থাকে জনপদের মানুষ। এ অবস্থায় চিন্নমূলসহ কয়েক লাখ চা শ্রমিক পড়েছেন দুর্ভোগে।

শনিবার বছরের প্রথমদিন শ্রীমঙ্গলস্থ আবহাওয়া অফিস ৯ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করেছে। শ্রীমঙ্গল আবহাওয়া পর্যবেক্ষণ কর্মকর্তা আনিসুর রহমান জানান, গত এক সপ্তাহ ধরে তাপমাত্রা ৯ থেকে ১১ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে উঠানামা করছে। গতকাল শনিবার জানুয়ারি সকাল ৯টায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৯ দশমিক ৬ডিগ্রি সেলসিয়াস। ধীরে ধীরে এখানকার তাপমাত্রা কমছে। অতীত রেকর্ড অনুযায়ী তাপমাত্রা আরও নিচে নামতে পারে।

এদিকে শীতজনিত রোগে প্রতিদিন হাসপাতালে শিশু ও বয়স্কদের নিয়মিত ভর্তি অব্যাহত রয়েছে। গরম কাপড়ের দোকানে নিম্ন ও মধ্যবিত্ত মানুষের ভিড় লক্ষনীয়। জেলায় দরিদ্র শীতার্তদের মাঝে সরকারিভাবে ৩৫ হাজার কম্বল বিতরণ করেছে জেলা প্রশাসন। এছাড়াও স্থানীয় বিভিন্ন সংগঠনের উদ্যোগে শীতবস্ত্র বিতরণ অব্যহত রয়েছে।

আরও পড়ুনঃ  আশ্রয়কেন্দ্রে বিপদে শিশুরা

সংবাদটি শেয়ার করুন