শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

২৩ দেশে অ্যাস্ট্রাজেনেকার টিকা স্থগিত

বিশ্বের প্রায় দুই ডজন দেশ ব্রিটেনের ওষুধপ্রস্তুতকারক কোম্পানি অ্যাস্ট্রাজেনেকা এবং অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের তৈরি করোনাভাইরাসের ভ্যাকসিনের প্রয়োগ স্থগিত করেছে। অ্যাস্ট্রাজেনেকার এই টিকা নেওয়ার পর শরীরে ‌‘গুরুতর রক্ত জমাট বাধার’ তীব্র আশঙ্কার মাঝে দেশগুলো ভ্যাকসিনটির প্রয়োগ সাময়িক স্থগিত করেছে।

কিন্তু বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) বলছে, অ্যাস্ট্রাজেনেকার টিকা নেওয়ার সঙ্গে রক্ত জমাট বাধার কোনও সম্পর্ক নেই। স্বাভাবিক পরিস্থিতিতেও মানুষের শরীরে রক্ত জমাট বাধতে পারে। একই সঙ্গে দেশগুলোকে এই টিকার প্রয়োগ অব্যাহত রাখারও আহ্বান জানিয়েছে বৈশ্বিক এই স্বাস্থ্য সংস্থা।

বিশ্বের যে কয়েকটি দেশ এখন পর্যন্ত অ্যাস্ট্রাজেনেকার করোনা টিকা স্থগিত করেছে; তাদের বেশিরভাগই ইউরোপের। সর্বশেষ সোমবার জার্মানি, ইতালি, ফ্রান্স এবং স্পেন অ্যাস্ট্রাজেনেকার টিকা স্থগিতের ঘোষণা দিয়েছে। এর আগে একই পথে হেঁটেছে আয়ারল্যান্ড, বুলগেরিয়া, ডেনমার্ক, নরওয়ে এবং নেদারল্যান্ডসও। এছাড়াও আরও কিছু দেশ করোনার এই টিকা প্রদান স্থগিত করছে।

পার্শ্বপ্রতিক্রিয়া নিয়ে বিশ্বজুড়ে যখন তীব্র শঙ্কা দেখা দিয়েছে তখন ব্রিটিশ এই কোম্পানি বলছে, ভ্যাকসিনটির সুরক্ষা সংক্রান্ত ডাটা বিশ্লেষণে রক্ত জমাট বেধে যাওয়ার কোনও প্রমাণ পাওয়া যায়নি।

ব্রিটেন এবং ইউরোপীয় ইউনিয়নের ভ্যাকসিন নেওয়া এক কোটি ৭০ লাখের বেশি মানুষের ডাটা পর্যালোচনার পর এই তথ্য জানিয়েছে অ্যাস্ট্রাজেনেকা।

ইউরোপীয় ইউনিয়নের ওষুধ নিয়ন্ত্রক সংস্থা ইউরোপীয় মেডিসিন্স এজেন্সি (ইএমএ) এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) এই ভ্যাকসিনটির সুরক্ষার ব্যাপারে আস্থা রাখতে বলেছে। ইএমএর তথ্য অনুযায়ী, ইউরোপে ভ্যাকসিন নেওয়া প্রায় ৫০ লাখ মানুষের মধ্যে গত ১০ মার্চ পর্যন্ত মাত্র ৩০ জনের শরীরে রক্ত জমাট বাধার তথ্য পাওয়া গেছে।

আরও পড়ুনঃ  নীরব লড়াইয়ে মিল-করপোরেটরা

চলুন জেনে নেওয়া যাক এখন পর্যন্ত কোন কোন দেশ অ্যাস্ট্রাজেনেকার টিকা প্রয়োগ স্থগিত করেছে। ফ্রান্স, জার্মানি, ইতালি, স্পেন, পর্তুগাল, স্লোভেনিয়া, ইন্দোনেশিয়া, নেদারল্যান্ডস, বুলগেরিয়া,থাইল্যান্ড, রোমানিয়া, আইসল্যান্ড, ডেনমার্ক, নরওয়ে, ভেনেজুয়েলা, অস্ট্রিয়া। এছাড়াও অস্ট্রিয়ার কাছে থেকে নেওয়া অ্যাস্ট্রাজেনেকার টিকার ব্যবহার স্থগিত করেছে এস্তোনিয়া, লাটভিয়া, লিথুয়ানিয়া এবং লুক্সেমবার্গ।

টিকাদান অব্যাহত রাখার আহ্বান ডব্লিউএইচওর

অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার তৈরি করোনার টিকা প্রয়োগ অব্যাহত রাখতে সংশ্লিষ্ট দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। টিকা গ্রহীতাদের শরীরে রক্ত জমাট বাঁধাসহ সম্ভাব্য পার্শ্বপ্রতিক্রিয়া নিয়ে উদ্বেগের কারণে ইউরোপের বেশ কয়েকটি বড় বড় দেশ টিকা প্রয়োগের সিদ্ধান্ত স্থগিত করার প্রেক্ষিতে এই আহ্বান জানাল সংস্থাটি।

সংস্থাটির দাবি, অ্যাস্ট্রাজেনেকার তৈরি করোনার টিকা নেওয়ার সঙ্গে মানবদেহের রক্ত জমাট বাঁধার কোনো সংশ্লিষ্টতা এখনও পাওয়া যায়নি।

এক বিবৃতিতে এই টিকার প্রস্তুতকারক কোম্পানিটি বলেছে, তাদের টিকার সাথে রক্ত জমাটের ঝুঁকি বাড়ার কোন বৈজ্ঞানিক প্রমাণ নেই। তারা বলছে, ইউরোপে এক কোটি ৭০ লাখ মানুষের মধ্যে মাত্র ৩৭টির মত রক্ত জমাটের ঘটনা ঘটেছে এবং যারা এই টিকা নেননি তারাও একই সময়ে সমান সংখ্যায় রক্ত জমাটের শিকার হয়েছেন। বর্তমানে বিশ্বের ৬৫টি দেশ এবং অঞ্চলে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকোর এই টিকা দেওয়া হচ্ছে।

আনন্দবাজার/শহক

সংবাদটি শেয়ার করুন