শনিবার, ২৭শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

২০২০ সালে কর্মক্ষেত্রে মারা গেছে ৭২৯ শ্রমিক

গেল বছরে কর্মক্ষেত্রে বিভিন্ন দুর্ঘটনায় মৃত্যু হয়েছে ৭২৯ জন শ্রমিকের। মৃতদের মধ্যে পুরুষ শ্রমিক ছিল ৭২৩ জন এবং নারী শ্রমিক ৬ জন। সবচেয়ে বেশি ৩৪৮ জন শ্রমিকের মৃত্যু হয়েছে পরিবহন খাতে। মৃত্যুর দিক থেকে নির্মাণ খাত দ্বিতীয় ও কৃষি খাত তৃতীয়তে রয়েছে।

আজ শনিবার (৯ জানুয়ারি) সকালে রাজধানীর জাতীয় প্রেস ক্লাবে জরিপের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে বাংলাদেশ ইনস্টিটিউট অব লেবার স্টাডিজ (বিলস)।

‘বাংলাদেশের শ্রম ও কর্মক্ষেত্র পরিস্থিতি বিষয়ে সংবাদপত্র ভিত্তিক বিলস জরিপ-২০২০’ শীর্ষক জরিপটির ফল প্রতিবেদন হিসেবে প্রকাশ করা হয়েছে বিভিন্ন জাতীয় সংবাদপত্রে প্রকাশিত প্রতিবেদনের ভিত্তিতে।

প্রতিবেদনে বলা হয়েছে, ২০২০ সালে সবচেয়ে বেশি ৩৪৮ জন শ্রমিকের মৃত্যু হয়েছে পরিবহন বিভাগে। নির্মাণ বিভাগে দ্বিতীয় সর্বোচ্চ ৮৪ জন শ্রমিকের মৃত্যু হয়েছে। তৃতীয় সর্বোচ্চ ৬৭ জনের মৃত্যু হয়েছে কৃষি বিভাগে। এছাড়া দিনমজুর ৪৯ জন, বিদ্যুৎ খাতের ৩৫ জন, মৎস্য খাতের ২৭ জন, স্টিল মিলের ১৫ জন, নৌপরিবহন খাতের ১৫ জন, অভিবাসী শ্রমিক ১৫ জন ও ১৪ জন মেকানিকের মৃত্যু হয়েছে এই সময়ে। অন্যান্য বিভাগে গতবছর মারা গেছেন আরো (ইট ভাটা, হকার, চাতাল, জাহাজ ভাঙা) আরও ৬০ জন শ্রমিক।

এছাড়া ২০২০ সালে কর্মক্ষেত্রে দুর্ঘটনায় আহত হয়েছেন ৪৩৩ জন শ্রমিক। এর মধ্যে ৩৮৭ জন পুরুষ, ৪৬ জন নারী শ্রমিক। আহতদের মধ্যে সর্বোচ্চ ৬৮ জন ছিলেন মৎস্য খাতে। দ্বিতীয় সর্বোচ্চ নির্মাণ খাতে ৪৯ জন শ্রমিক আহত হন। এছাড়া বিদ্যুৎ খাতে ৪৮, পরিবহন খাতে ৪৭, জুতা কারখানায় ২০ জন, নৌপরিবহন খাতে ১৬ জন, তৈরি পোশাক শিল্পে ৩৭, জাহাজ ভাঙা শিল্পে ২৯, দিনমজুর ১৬, উৎপাদন শিল্পে ১৯ ও কৃষিতে ১০ জন শ্রমিক আহত হন। এর আগে ২০১৯ সালে কর্মক্ষেত্রে দুর্ঘটনায় ৬৯৫ জন শ্রমিক আহত হয়েছিল।

আরও পড়ুনঃ  দেশজুড়ে ইন্টারনেট বন্ধ রাখার হুমকি

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিলসের ভাইস চেয়ারম্যান সংসদ সদস্য শিরিন আখতার, আনোয়ার হোসাইন, আমিরুল হক আমিন, উপদেষ্টা নইমুল আহসান জুয়েল প্রমুখ।

আনন্দবাজার/ডব্লিউ এস

Print Friendly, PDF & Email

সংবাদটি শেয়ার করুন