রবিবার, ৮ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ

পানিতে করোনার উপস্থিতি পরীক্ষা করবে ওয়াসা

ইতালি, স্পেন এবং ফ্রান্সে নদীর পানিতে করোনা ভাইরাসের অস্তিত্ব পাওয়ার পর বাংলাদেশেও পরিশোধিত পানির সুরক্ষা নিয়ে বিভিন্ন প্রশ্ন উঠেছে। এ জন্য সরবরাহের পানিতে করোনা ভাইরাসের উপস্থিতি পরীক্ষা করে দেখবে বলে জানিয়েছে ঢাকা ওয়াসা।

ভূগর্ভস্থলের পানি দিয়ে চাহিদা মেটে না বলে নদীর পানি বিশুদ্ধ করে ওয়াসা। আর সেই পানিতেই জীবনধারণ করতে হয় বহু মানুষকে। অথচ করোনার রোগীর বর্জ্যও তো পড়ছে পয়ঃনিষ্কাশন লাইনে। আর কিছু ক্ষেত্রে সেই পানিও আবার নদীতে মিশছে।

যদিও ওয়াসার মহাপরিচালক তাকসিম এ খান এর দাবি, পরিশোধিত পানির সুরক্ষা নিয়ে গবেষণা চলছে। তবে পয়োবর্জের লাইনের সাথে নদীর পানির কোনো সংযোগ নেই বলে জানান তিনি।

তিনি বলেন, যে পানিটা আমরা উৎপন্ন করি, ডিস্ট্রিবিউট করি কিংবা মানুষ যেটা নেয়। ওটার সাথে কোভিডের কোনো সম্পর্ক নেই কোভিডের। হ্যাঁ সুয়ারেজের সঙ্গে কোভিড-১৯ সম্পর্ক থাকতেই পারে। তবে এটার উপরে আমরা স্টাডি করছি। যদিও প্যারিসের স্টাডিতে বলেছে, ৩ ঘণ্টার বেশি সুয়ারেজের পানিতে কোভিড বেঁচে থাকেনা না।

এদিকে বিশেষজ্ঞরা জানিয়েছেন, শোধনাগারে যেহেতু ক্লোরিন মিশিয়ে পানি শোধন করা হয় সেহেতু করোনা নির্মূল হবার কথা। তবে এ কথা জোর দিয়ে বলা সম্ভব নয়। তাই তাদের বিশদ গবেষণার প্রয়োজন।

আনন্দবাজার/এম.কে

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  সমুদ্র স্নানে কুয়াকাটায় রাস উৎসব সম্পন্ন

সংবাদটি শেয়ার করুন