শনিবার, ২১শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

টেকনাফ সৈকতে ছটপট করে মারা গেল বিশাল আকৃতির ডলফিন 

কক্সবাজারের টেকনাফের  শাহপরীর দ্বীপ সমুদ্রসৈকতে আহত অবস্থায় ছটপট করে মারাগেছে বিশাল আকৃতির একটি ডলফিন।
সোমবার ২২জুন সকালে স্থানীয়রা টেকনাফ সৈকতে ডলফিনটাকে  মৃত অবস্থায় পড়ে থাকতে দেখতে পান।
এর আগেরদিন রোববার ডলফিনটি রক্তাক্ত অবস্থায় শাহপরীর দ্বীপ সৈকতের তীরে আসলে ডলফিনটি দেখতে লোকজন ভিড় করেন। এসময় ডলফিনটিকে রক্তাক্ত দেখা গেছে বলে প্রত্যক্ষদর্শীরা জানিয়েছে।
স্থানীয় সাংবাদিক জসীম মাহমুদ ও মোঃ আমিন জানান, রবিবার ডলফিনটি টেকনাফ শাহপরীর দ্বীপ সৈকতে রক্তাক্ত  অবস্থায় ছটপট করতে দেখাগেছে। তবে সোমবার সকলে ডলফিনটি মৃতদেহ সৈকতের বালিয়াড়িতে পড়ে থাকতে দেখা যায়। দুপুর ১টা পর্যন্ত ডলফিনটি সেখানে পড়ে ছিল।
অনেকটা তিমির মত দেখতে ডলফিনটি  হাম্পব্যাক প্রজাতির ডলফিন বলে জানিয়েছে বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউট কর্তৃপক্ষ।
বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউট কক্সবাজার কার্যালয়ের সিনিয়র সায়েন্টিফিক অফিসার ড. এহসানুল করিম বলেন, এটি ইন্দো-প্যাসিফিক বোতল নাক (হাম্পব্যাক) ডলফিন নামে পরিচিত। এই প্রজাতিগুলো দলবদ্ধ হয়ে চলাফেরা করে থাকে। ধারণা করা হচ্ছে, খাবারের সন্ধানে দলছুট হয়ে ডলফিনটি টেকনাফের কাছাকাছি এসেছে এবং আঘাত পেয়ে মারা গেছে।
তিনি বলেন, ৯-১০ ফুট উচ্চতার এই মাছটির ওজন ১৬০ কেজি হতে পারে। মূলত এই মাছগুলো ভারত এবং পশ্চিম প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের ক্রান্তীয় জলে পাওয়া যায়। তবে বেশিরভাগ সাধারণ বোতলজাতীয় ডলফিনের বিপরীতে, এই ডলফিনগুলো অগভীর, উপকূলীয় জল পছন্দ করে। ফলে এ মাছ আশপাশের অঞ্চলে দেখা অস্বাভাবিক কিছু নয়।
টেকনাফ উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা দেলোয়ার হোসেন জানান, একটি প্রজাতির মাছের মৃতদেহের বিষয়টি শুনেছি। এ ব্যাপারে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হচ্ছে।
টেকনাফ শাহপরীর দ্বীপ পুলিশ ফাড়ির ইনচার্জ দিপক বিশ্বাস বলেন, সোমবার সকালে মৃত একটি বিশাল প্রজাতির মাছ ভেসে এসেছে। স্থানীয়দের সহায়তায় প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হচ্ছে।
আনন্দবাজার/এফআইবি
আরও পড়ুনঃ  দুবাই যাচ্ছে ডুমুরিয়ার শজনে পাতার গুড়ো

সংবাদটি শেয়ার করুন