শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

ঘরোয়া চিকিৎসায় সুস্থ একই পরিবারের ৯ করোনা রোগী

পরিবারে স্বাস্থ্যবিধি মেনে ঘরোয়া চিকিৎসায় সুস্থ হয়ে উঠেছেন নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জে একই পরিবারের করোনায় আক্রান্ত ৯ জন। ঠাণ্ডা খাবার ও পানি পরিহার করে আদা, এলাচি, লং ও লেবুসহ বিভিন্ন রকমের মসলা দিয়ে পানি গরম করে খেয়ে, দিনে ৬ থেকে ৭ বার কুলকুচি ও গরম পানির ভাব নিয়ে সম্পূর্ণ সুস্থ হয়ে উঠেছেন।

গতকাল মঙ্গলবার দুপুরে তাদের মোবাইলে করোনা নেগেটিভ’র এসএমএস আসে বলে জানিয়েছেন নাসিক সিদ্ধিরগঞ্জের ৩নং ওয়ার্ডের সানারপাড় মোল্লা বাড়ির বাসিন্দা মো মহিউদ্দিন মোল্লা।

তিনি বলেন, আমরা শুধু ডাক্তারের পরামর্শে ভিটামিন-সি ও ভিটামিন-ডি ছাড়া অন্য কোন পথ্য সেবন করতে হয় নি।

এর আগে গত ৬ মে মহিউদ্দিন মোল্লার ছোট ভাই জসিম উদীন মৃত্যুবরণ করেন। মৃত্যুর একদিন পর জসিম উদীনের করোনা পজেটিভ রিপোর্ট আসে। পরবর্তীতে ৯ মে তাদের পরিবারের ( ২২ সদস্য) সবাই করোনার পরীক্ষা করান।

১৩ মে বুধবার তাদের সবার পরীক্ষার রিপোর্ট আসে। সেখানে তাদের পরিবারের ৯ জনের করোনা শনাক্ত হয়। আক্রান্তদের মধ্যে ৩ ও ১১ বছরের দুজন শিশুও ছিল। বাকি ৭ জনের মধ্যে একজনের বয়স ২৭, একজনের ২৮, একজনের ৩২, দুই জনের ৩৫, একজনের ৩৮ বছর। তাদের কোনো ধরনের উপসর্গও ছিল না।

তারা সবাই সুস্থ ছিলেন বলে জানিয়ে মহিউদ্দিন মোল্লা বলেন, মহামারি করোনায় হঠাৎ আক্রান্ত ছোট ভাইয়ের মৃত্যু ও পরিবারের ৯ জন করোনা পজিটিভ হওয়ায় আমি মহাসংকটে পড়ে যাই। সকলের মধ্যে চরম আতংক ও উৎকন্ঠা দেখা দেয়।

আরও পড়ুনঃ  ২৪ আগস্ট নারী নির্যাতন প্রতিরোধ দিবস ঘোষণার দাবি

নারায়ণগঞ্জ জেলা সিভিল সার্জেনসহ আমাদের পারিবারিক ডাক্তারদের পরামর্শে ঠান্ডা খাবার ও পানি পরিহার করে আদা, এলাচি, লং ও লেবুসহ বিভিন্ন রকমের মসলা দিয়ে পানি গরম করে প্রতিদিন ১০ থেকে ১৫ বার খেয়েছি। দিনে ১০ থেকে ১৫ বার কুলকুচি করেছি। দিনে কয়েকবার গরম পানির ভাব নিয়েছি। এসময় প্রচুর পরিমাণের মাল্টা ও লেবু খেয়েছি। এভাবেই আমাদের পরিবারের সবাই সম্পূর্ণ সুস্থ হয়ে উঠেছি।

অনন্দবাজার/শহক

সংবাদটি শেয়ার করুন