শনিবার, ২৭শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

করোনা আতঙ্কে রোগীশূন্য চমেক হাসপাতাল

নেই কোন ছুটাছুটি, নেই মানুষের কোলাহল। চারিদিক কেমন যেন থমথমে। শিশুদের কান্নার শোরগোল আর পরিবেশ ভারী করে না। এই যেন এক অচেনা পরিবেশ। করোনা আতঙ্কে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের এমনটাই অবস্থা। নেই সেই আগের মতো হাসপাতালে রোগীর আনাগোনা। বলতে গেলে অনেকটা করোনা আতঙ্কে রোগীশূন্য চমেক হাসপাতাল।

সরেজমিন পরিদর্শনে দেখা যায়, চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে মরণব্যাধি করোনা ভাইরাসের প্রভাবে সাধারণ চিকিৎসা ব্যবস্থা কিছুটা ব্যাহত হচ্ছে। সিনিয়র তেমন কোন ডাক্তার নেই । জুনিয়র আর ইন্টার্নি চিকিৎসক নিয়ে প্রায় চলছে চিকিৎসাসেবা। তবে বিভিন্ন ওয়ার্ডে রোগীর সংখ্যা আগের তুলনায় অনেক কম।

কথা হয় চমেক হাসপাতালে দ্বিতীয় তলায় চিকিৎসা নিতে আসা শিশু ওয়ার্ডে ভর্তি মোহনা কর্মকারের অবিভাবক প্রিয়াঙ্কা কর্মকারের সঙ্গে তিনি বলেন, ‘চিকিৎসা ব্যবস্থা মোটামুটি ভালো হচ্ছে কিন্তু বড় ডাক্তার তেমন একটা আসে না, বড় ডাক্তার আসলে হয় তো আমার মেয়েটা আরো তাড়াতাড়ি ভালো হয়ে যেতো। দেখেন অন্য রোগীর দিকে দৃষ্টির ইশারা দিয়ে তিনি আরও বলেন, রোগী কিন্তু বেশি নেই, তবে আরেকটু চিকিৎসা ভালো করে দিলে আমরা আমাদের বাচ্চা নিয়ে বাড়ি চলে যেতে পারতাম।’

চমেক হাসপাতালের জরুরী বিভাগে দায়িত্বরত ডাঃ ফয়লাল বলেন, রোগী ভর্তি আগের তুলনায় অনেক কম। যে সব রোগী চিকিৎসার জন্য আসতেছে আমরা চেষ্টা করতেছি চিকিৎসা ব্যবস্থা দিয়ে ভর্তি না রাখার জন্য,তবে যে সব সিরিয়াস রোগী তাদেরকে আমরা এডমিশনের পরামর্শ দিচ্ছি। করোনা ভাইরাসের ব্যাপারে সব রোগীদের ক্ষেত্রে সর্বোচ্চ সতর্কতা পর্যবেক্ষণ করা হচ্ছে।

আরও পড়ুনঃ  মুজিববর্ষে পরিচ্ছন্ন গ্রাম, পরিচ্ছন্ন শহর কর্মসূচি কার্যক্রমের উদ্বোধন

পরিচ্ছন্নতাকর্মী হাসমত বলেন, হাসপাতাল কতৃপক্ষ আমাদের কে করোনা ভাইরাস থেকে রক্ষা পোশাক আর মাস্ক দিছে আমরা ও আতংক নিয়ে কাজ করতেছি। রোগীর সঙ্গে আসা আত্নীয় স্বজনরা আগের মতো ভীড় করে না সবাই সহযোগিতা করছে। সচেতনতা সহযোগিতা ছাড়া নেই কোন পরিত্রাণ।

আনন্দবাজার/এফআইবি

Print Friendly, PDF & Email

সংবাদটি শেয়ার করুন