বৃহস্পতিবার, ৩০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ১৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
খাস পুকুর উদ্ধারে নিয়েছেন ব্যবস্থা

বাসন ভূমি অফিসে শতভাগ ডিজিটাল সেবা

গাজীপুর মহানগর এলাকার, অন্যতম ইউনিয়ন ভূমি অফিস বাসন নেই ফাইলের জটলা। সেবা গ্রহীতারা নির্বিঘ্নে সেবা পাচ্ছে। বেশ কিছুদিন আগে আউটসোর্সিং কর্মকর্তাদের অফিস থেকে ছাঁটাই করা হলে।কিছুদিন সেবা দিতে আমাদের বেগ পোহাতে হয়েছে। কিন্তু এখন অনলাইন সেবা থাকার কারণে নিমিষেই সেবা দেয়া আমাদের পক্ষে সম্ভব। নামজারীর আবেদন থেকে শুরু করে, ডি,সি আর এর টাকা জমা দেয়া পর্যন্ত এখন অনলাইন সিস্টেম, যাতে করে ভূমি অফিসে নেই কোন আর্থিক লেনদেন। এসব কথা বলেন, বাসন ভূমি অফিসের সহকারী কর্মকর্তা মোঃশফিকুল ইসলাম ।

স্থানীয় সূত্রে জানা যায়, এক সময় ছিল বাসন ভূমি অফিসে সরাসরি ঘুষ লেনদেন হতো।কিন্তু এখন অনলাইন সিস্টেমের কারণে হাতে হাতে নেই কোন টাকার লেনদেন। ভূমির রাজস্ব পরিশোধ করতে লাইন ধরে থাকতে হতো ঘন্টার পর ঘন্টা। ভূমি মিস কেচ মামলার তদন্ত প্রতিবেদন জমা হতো না বছরের পর বছর।সীমানা নির্ধারণী মামলার প্রতিবেদনে ভোগান্তি পেতে হতো জনগণের। কিন্তু এখন লক্ষ্য করা যাচ্ছে আগের চেয়ে অনেক পরিবর্তন হয়েছে। এখন আর লাইন ধরতে হয় না ভোগান্তি এড়িয়ে ভূমি সংক্রান্ত সেবা পাওয়া যাচ্ছে। এছাড়াও, বাসন কাচারি পুকুর পরিষ্কার ও খনন করার প্রকল্পে দুর্নীতি মুক্ত ও অন্যান্য পুকুরের চেয়ে তাড়াতাড়ি সম্পূর্ণ করেছেন।

উপজেলা নির্বাহী অফিসার বলেন, ভূমি ডিজিটাল সেবার নীতিমালা কে অনুসরণ করে ভূমি অনলাইন সিস্টেম চালু করা হয়েছে।তৃণমূল পর্যায়ে এ সভা পৌঁছে দিতে সংশ্লিষ্ট সকল কর্মকর্তাকে নির্দেশনা দেওয়া হয়েছে। জেলা প্রশাসক মহোদয়ের দিক নির্দেশনায় ও ভূমি নীতিমালা কে সামনে রেখে ডিজিটাল ভূমি সেবা গ্রাহকের কাছে পৌঁছানো আমাদের লক্ষ্য।

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  চকরিয়ায় বন বিভাগের অভিযানে অবৈধ স্থাপনা উচ্ছেদ

সংবাদটি শেয়ার করুন