শনিবার, ২৭শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

বিষমুক্ত সবজি চাষ

বিষমুক্ত সবজি চাষ

চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুরে উপজেলা কৃষি বিভাগের উদ্যোগে কীটনাশক মুক্ত নিরাপদ সবজি। চলতি শীত মৌসুমে প্রায় একশ একর জমিতে এ সবজি চাষ করা হচ্ছে। সম্প্রতি ওই সবজি ক্ষেতগুলো সরেজমিন পরিদর্শন করে উপজেলার একদল সংবাদকর্মী।

সেখানে কৃষি বিভাগের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা এসএপিপিও সিরাজুল ইসলাম জানান, উপজেলার বোয়ালিয়া ইউনিয়নে ৩টি স্থানে প্রায় ৩শ বিঘা জমিতে পরিবেশবান্ধব কৌশলের মাধ্যমে নিরাপদ ফসল উৎপাদন প্রকল্পের আওতায় ২০টি গ্রুপে ৫শ’ জন কৃষককে নিয়ে এ কর্মযজ্ঞ শুরু করা হয়েছে। তাদের দল গঠন করে প্রয়োজনীয় প্রশিক্ষণ দেয়া হয়। তারা কীটনাশক ও রাসায়নিক সারের ব্যবহার কমিয়ে পরিবেশ বান্ধব কৌশল প্রয়োগের মাধ্যমে নিরাপদ ও বিষমুক্ত সবজি উৎপাদন করছে। এছাড়া আইপিএম বা সমন্বিত বালাই ব্যবস্থাপনা বিষয়ে অন্য কৃষকরাও ধারণা পাচ্ছে। এ পদ্ধতিতে কৃষকদের উৎপাদিত উন্নত ও নিরাপদ শাক-সবজি সহজেই বাজারজাত করার সুযোগ সৃষ্টি হয়েছে।

ওই ক্ষেতে কাজ করা কৃষকরা জানান, এ পদ্ধতি ব্যবহার করে আমরা বিষমুক্ত নিরাপদ সবজি উৎপাদন করতে পারছি। এছাড়া বাজারে এর দামও আশানুরূপ পাচ্ছি। তারা কৃষি বিভাগের এ উদ্যোগকে সাধুবাদ জানান। এ বিষয়ে উপজেলা কৃষি কর্মকর্তা তানভীর আহমেদ সরকার জানান, সারা দেশে ২০টি উপজেলায় এ প্রকল্পের মাধ্যমে বিষমুক্ত নিরাপদ সবজি উৎপাদন হচ্ছে। বাজারে অনিরাপদ ফসলের ভিড়ে এ পদ্ধতি ব্যবহার করে উৎপাদন করা সবজি আলাদা স্থান দখল করেছে। আমরা গোমস্তাপুর উপজেলায় এ ধরনের সবজি উৎপাদন করে দেশের মডেল উপজেলা হিসেবে গণ্য করতে চাই।

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  ৮ গ্রামের দুঃখ ‘ভাঙা সেতু’

সংবাদটি শেয়ার করুন