শুক্রবার, ২৬শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ১১ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

অন্তঃসত্ত্বা নারীদের বিনামূল্যে ই-সিগারেট দেবে যুক্তরাজ্য

অন্তঃসত্ত্বা নারীদের বিনামূল্যে ই-সিগারেট দেবে যুক্তরাজ্য

সিগারেট ত্যাগে উৎসাহিত করতে এবং ব্যয় সাশ্রয় করতে এবার অন্তঃসত্ত্বা নারীদের বিনামূল্যে ই-সিগারেট বিতরণের সিদ্ধান্ত নিয়েছে যুক্তরাজ্য।

রাজধানী লন্ডনের পূর্বাঞ্চলীয় ল্যামবেথ পৌর পরিষদ আশা করছে, ল্যামবেথে এই প্রকল্প সফল হলে দেশের অন্যান্য অঞ্চলেও এটি ছড়িয়ে দিতে উদ্যোগ নেবে সরকার।

বিবিসিকে ল্যামবেথ পৌর পরিষদের এক মুখপাত্র জানান, তাদের হিসেব অনুযায়ী যুক্তরাজ্যের অন্তঃসত্ত্বা নারীরা প্রতি বছর সিগারেট ক্রয় বাবদ খরচ করেন ২ হাজার পাউন্ড; অর্থাৎ বাংলাদেশি মুদ্রায় ২ লাখ ৩৪ হাজার ৮৪০ টাকা। সিগারেটে অভ্যস্ত নারীরা যদি বিশেষ এই শারীরিক অবস্থায় এই অভ্যাস চালিয়ে যান, সেক্ষেত্রে গর্ভের শিশুর ব্যাপক ক্ষতি হয় এমনকি অপরিণত কিংবা মৃত সন্তান প্রসব এবং গর্ভপাতেরও গুরুতর ঝুঁকি থাকে।

‘যেসব অন্তঃসত্ত্বা নারী সিগারেট ছাড়তে চান, কিন্তু দীর্ঘদিনের অভ্যস্ততার কারণে ছাড়তে পারছেন না, মূলত তাদের জন্যেই আমরা এই প্রকল্পটি নিয়েছি। কারণ গর্ভাবস্থায় থাকা একজন নারীর জন্য নিকোটিন কতটা ক্ষতিকর ও ঝুঁকিপূর্ণ— তা আমরা কমবেশি সবাই জানি।’ এমনই বলেন পৌর পরিষদের ওই মুখপাত্র।

যুক্তরাজ্যের নিম্ন ও নিম্নমধ্যবিত্ত নারীদের মধ্যে সিগারেট সেবনের প্রবণতা বেশি উল্লেখ করে তিনি আরো জানান, ‘যেহেতু ই-সিগারেটে নিকোটিনের পরিমাণ সিগারেটের চেয়ে অনেক কম, এবং স্বাস্থ্যগত ক্ষয়ক্ষতির বিচারেও সিগারেটের তুলনায় এটির ঝুঁকির হার বেশ নিম্ন, তাই আমরা মনে করছি যেসব অন্তঃসত্ত্বা নারী সিগারেট ছাড়তে চাইছেন, ই-সিগারেট এক্ষেত্রে তাদের সহায়তা করতে পারে। তাছাড়া সিগারেটের কারণে প্রতি বছর যে বিপুল পরিমাণ অর্থের অপচয় ঘটছে, ই-সিগারেটে অভ্যস্ততা সেই অপচয় কমাতেও উল্লেখযোগ্য ভূমিকা রাখবে বলে আমরা আশা করছি।’

আরও পড়ুনঃ  লকডাউনে খোলা থাকবে শিল্পকারখানা

নিম্নবিত্ত ও নিম্নমধ্যবিত্ত পরিবারের চিত্র তুলে ধরে তিনি জানান, ‘আমাদের এই পৌর অঞ্চলে নিম্নবিত্ত ও নিম্নমধ্যবিত্ত পরিবারের সংখ্যা ৩ হাজারেরও বেশি। যদি এসব পরিবার সিগারেট ছাড়তে পারে তাহলে একই সঙ্গে এসব পরিবারের সদস্যরা অর্থ ও স্বাস্থ্য- দুটোই রক্ষা করতে সক্ষম হবে।’

আনন্দবাজার/কআ

Print Friendly, PDF & Email

সংবাদটি শেয়ার করুন