শনিবার, ২৭শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

ট্রেন থামে না স্টেশনে

ট্রেন থামে না স্টেশনে
  • চুরি হচ্ছে যন্ত্রাংশ-আসবাবপত্র
  • ভোগান্তি চরমে, বেদখল সম্পত্তি

চট্টগ্রামের মিরসরাই উপজেলায় চারটি রেলস্টেশন থাকলেও তার ৩টিতে থামেনা কোন ধরনের ট্রেন। পুরোপুরি বন্ধ দুটি স্টেশন। একটি স্টেশনে থামে তাও একটি মাত্র ট্রেন।  দিনের পর দিন এভাবে স্টেশন বন্ধ থাকায় হরহামেশাই চুরি হয়ে যাচ্ছে স্টেশনের যন্ত্রাংশ। কোনো ধরনের তদারকি না থাকায় বেদখল হয়ে যাচ্ছে রেলওয়ের সম্পত্তি। বন্ধ স্টেশনগুলো হলো: মস্তাননগর ও মিরসরাই রেলওয়ে ষ্টেশন। বাণিজ্যিক ও অর্থনৈতিকভাবে গুরুত্বপূর্ণ এ উপজেলায় স্টেশনগুলো বন্ধ থাকায় চরম ভোগান্তি পোহাতে হচ্ছে শত শত যাত্রীদের। একদিকে ভোগান্তি অন্য দিকে বাসে চড়ে অতিরিক্ত টাকা গচ্ছা যাচ্ছে তাদের। ফলে দ্রুত ষ্টেশনগুলো চালুর দাবি জানান তারা।

রেলওয়ে সূত্রে জানা গেছে, মিরসরাইয়ে রেলওয়ে বিভাগে প্রায় ৮২.৩১ একর সম্পত্তি রয়েছে। বিশাল এলাকা জুড়ে রেলওয়ে বিভাগের সম্পত্তি গুলোর কোন সুষ্ঠু তদারকি না থাকায় বেদখল হয়ে যাচ্ছে প্রতিনিয়ত। ষ্টেশন দুইটি বন্ধ হয়ে যাওয়ার পর থেকে ষ্টেশন ভবন, যাত্রী ছাউনীসহ আশ পাশের জায়গার জমি দখল শুরু হয়ে যায়। চুরি হয়ে গেছে ষ্টেশনের সিগন্যাল ইন্টারলিংয়ের, সিগন্যাল এক্সপ্রেস, সিগন্যাল পোষ্ট, পয়েন্ট মোটর, প্যাডেষ্টেল, সিগন্যাল ক্যাবল, পয়েন্ট ক্যাবলসহ বিভিন্ন যন্ত্রাংাশ। শুধু তাই নয় বন্ধ রেলওয়ে ষ্টেশনগুলো রাতের বেলায় মাদকাসক্তদের অভয়ারণ্য হয়ে উঠে। তাই দ্রুত বন্ধ ষ্টেশন ২টি চালুর দাবি জানান সচেতন মহল।

চিনকির আস্তানা রেলস্টেশন কর্তৃপক্ষ জানায়, মিরসরাইয়ে বর্তমানে শুধু মাত্র চিনকির আস্তানা স্টেশনে ট্রেন থামে। তবে বড়তাকিয়া স্টেশনে ময়মনসিংহ গ্রামী নাসিরাবাদ এক্সপ্রেস রেলটি চট্টগ্রাম থেকে যাওয়ার পথে থামে। মিরসরাই ও মস্তাননগর স্টেশন বন্ধ থাকায় কোন ট্রেন থামে না। আগে চট্টগ্রামমুখী জালালাবাদ এবং ডেম্যু ট্রেন চিনকির আস্তানা থামলেও দুই বছর ধরে তা বন্ধ রয়েছে। জনবল ও ইঞ্জিন সংকটের কারণে  ট্রেনগুলো বন্ধ রয়েছে।

আরও পড়ুনঃ  ব্রাহ্মণবাড়িয়ায় গ্যাস ফিল্ডসে বোনাস বাতিলের প্রতিবাদে কর্মবিরতি

মিরসরাই ঐতিহ্য ও সংস্কৃতি সংরক্ষণ কমিটির সভাপতি ডাঃ জামশেদ আলম বলেন, বন্ধ রেলওয়ে ষ্টেশন ও ডেম্যু, জালালাবাদ ট্রেন সার্ভিস পুনরায় চালু করলে এতঞ্চলের পর্যটন স্পর্টগুলোতে পর্যটক সংখ্যা বৃদ্ধি পাবে। ফলে বিপুল পরিমাণ রাজস্ব পাবে সরকার। পাশাপাশি অনিয়ম বন্ধ করতে হবে।

এবিষয়ে জানতে চাইলে চিনকির আস্তানা রেলওয়ে স্টেশনের স্টেশন মাস্টার সিরাজুল ইসলাম জানান, জনবল সংকটের কারণে স্টেশন দুইটি বন্ধ রয়েছে। তবে সম্প্রতি জনবল নিয়োগের জন্য সার্কুলার দেয়া হয়েছে। জনবল নিয়োগ হলে শীঘ্রই বন্ধ স্টেশনগুলো চালু করা হবে।

Print Friendly, PDF & Email

সংবাদটি শেয়ার করুন