শনিবার, ২৭শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

টিনের বেড়া দিয়ে সরকারি খাল দখল

টিনের বেড়া দিয়ে সরকারি খাল দখল

মুন্সিগঞ্জের শ্রীনগর উপজেলার রাঢ়িখাল ইউনিয়নের নতুন বাজার এলাকার খোড়াবাড়ির সংলগ্ন নাগরনন্দি খাল ভরাট করে টিনের বেড়া দেয়ার অভিযোগ উঠেছে স্থানীয় প্রভাবশালীদের বিরুদ্ধে। স্থানীয় খোড়াবাড়ির আদলউদ্দিন ও মোজাদউদ্দিনের বিরুদ্ধে খাল দখলের এ অভিযোগ উঠেছে। গুরুত্বপূর্ণ খালটিতে পানি প্রবাহে বাঁধাগ্রস্ত হয়ে এ অঞ্চলের সম্ভাবনাময় কৃষিতে বিপর্যয়ের আশঙ্কা করা হচ্ছে।

সরেজমিনে দেখা যায়, খোড়াবাড়ির পশ্চিম পাশে ঐতিহ্যবাহী নাগরনন্দি খালের দুই পাড়সহ পুরোটাই ভরাট করা হয়েছে। এতে খালের পানি চলাচল অসম্ভব। বৃষ্টি মৌসুমে অতিবৃষ্টির ফলে খালের পানি উপচে রাস্তাঘাট ও স্থানীয়দের বাড়িঘরে জলাবদ্ধতার সৃষ্টি হবে। লক্ষ্য করা গেছে, ভরাটকারীরা এরই মধ্যে ভরাটকৃত খালের জায়গায় টিনের বেড়া দিয়ে রাখছেন। 

এলাকাবাসী জানায়, খোড়াবাড়ির আদলউদ্দিন ও তার ভাই মোজাদউদ্দিন খাল ভরাট করেন। দূর থেকে ড্রাম ট্রাকে করে বালু এনে খাল ভরাট করেন তারা। খালটি একদিকে বিস্তীর্ণ আড়িয়াল বিল অপরদিকে পদ্মা নদীর সঙ্গে সংযুক্ত। এ অঞ্চলে নাগরনন্দি খালটি পানি প্রবাহের জন্য খুবই গুরুত্বপূর্ণ। খোড়াবাড়ির সামনে খালটি ভরাট হওয়ার ফলে খালে পানি চলাচল সম্পূর্ণরূপে বন্ধ হয়ে গেছে।

এ বিষয়ে মোজাদউদ্দিনের কাছে জানতে চাইলে তিনি বলেন, খালের জায়গা ভরাট করা হয়নি। ব্যক্তি মালিকানা জায়গা ভরাটের দাবি করেন তিনি।

স্থানীয় ইউপি সদস্য মো. সুলতানের কাছে জানতে চাইলে তিনিও ভরাটকারীদের পক্ষে অবস্থান নেন। তিনি জানান, ভরাটের জায়গাটি খালের অংশের মধ্যে পড়েনি। আমি তাদের কাগজপত্র দেখেছি।

রাঢ়িখাল ইউনিয়ন ভূমি উপ-সহকারী কর্মকর্তা উত্তম কুমারের কাছে এ বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, আমি অনেক অসুস্থ আছি। এ ব্যাপারে আমি কিছু বলতে পারি না।

আরও পড়ুনঃ  আজ পহেলা বৈশাখ, শুভ নববর্ষ

এ ব্যাপারে শ্রীনগর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. আবু বকর সিদ্দিক জানান, আপনাদের মাধ্যমে জানতে পেরেছি। খোঁজ নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিচ্ছি।

Print Friendly, PDF & Email

সংবাদটি শেয়ার করুন