মঙ্গলবার, ১৭ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

বেসরকারি খাতে অনিশ্চয়তাই চাকরি প্রার্থীদের পছন্দের শীর্ষে বিসিএস

পড়ালেখার বিষয় যাই হোক না কেন, ক্যারিয়ার গড়তে বিসিএস বা সরকারি চাকরিকেই প্রাধান্য দিচ্ছেন বর্তমান প্রজন্মের বেশিরভাগ শিক্ষার্থী।

শুধু যে বিশ্ববিদ্যালয় থেকে পাশ করা শিক্ষার্থীরা বিসিএসের পেছনে ছুটছেন তাই না প্রকৌশল বা মেডিকেল কলেজের অনেক শিক্ষার্থীও এখন ডাক্তারি, ইঞ্জিনিয়ারিং ছেড়ে ম্যাজিস্ট্রেট বা পুলিশ হতে চাচ্ছেন। তবে এর বড় কারন হচ্ছে বেসরকারি খাতে অনিশ্চয়তা।

অধিকাংশ চাকরি প্রার্থী সরকারি চাকরিকেই সবচেয়ে বেশি নিরাপদ মনে করেন। মহামারিতে তাদের এই বিশ্বাস আরও দৃঢ় হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফলিত পরিসংখ্যান বিভাগের শিক্ষার্থী আজিজুল হক বলেন, ‘দেশে বেসরকারি খাতে ভালো চাকরি পাওয়া খুব সহজ না। তারপরও মহামারির কারণে যেটা দেখলাম, এই সেক্টরে খুব বেশি অনিশ্চয়তা। উপযুক্ত কারণ ছাড়াই যেকোনো সময় ছাঁটাই করা হতে পারে। সে ক্ষেত্রে বিসিএস বা সরকারি চাকরিতে অনেক বেশি নিশ্চয়তা রয়েছে।’

ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী মো. আহাদ হোসেন বলেন, ‘সরকারি চাকরির সবচেয়ে বড় সুবিধা চাকরির নিরাপত্তা। আমার পরিচিত যারা আছেন, তাদের সঙ্গে কথা বলে জেনেছি, বেসরকারি চাকরিতে কোনো নিরাপত্তা নেই। যেকোনো সময় চাকরি চলে যাওয়ার সম্ভাবনা থাকে। এ দিক দিয়ে দেখলে সরকারি চাকরি হুট করে চলে যাওয়ার কোনো ভয় নেই।’

সম্মান-মর্যাদা-ক্ষমতা সবই বিসিএস ক্যাডারে

গত ২৯ অক্টোবর অনুষ্ঠিত হলো ৪৩তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা। এই বিসিএসে বিভিন্ন ক্যাডারে ১ হাজার ৮১৪ জনকে নিয়োগ দিতে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। এর পরিপ্রেক্ষিতে আবেদন করেন ৪ লাখ ৪২ হাজার ৮৩২ জন। সব কিছু ছেড়ে শুধু বিসিএস ক্যাডার হওয়ার জন্য একটানা ৪ থেকে ৫ বছর ধরে চেষ্টা করে যাচ্ছেন বহু শিক্ষার্থী।

আরও পড়ুনঃ  ২ বছর পর চাঙ্গা হচ্ছে চীনা গাড়ির বাজার

সাধারণ শিক্ষার্থীদের পাশাপাশি প্রকৌশল ও মেডিকেলের অনেক শিক্ষার্থীও মনে করছেন বিসিএস ক্যাডারে, বিশেষ করে পররাষ্ট্র, প্রশাসন বা পুলিশের মতো ক্যাডারে যোগ দিলে চিকিৎসক বা প্রকৌশলী হওয়ার চেয়ে বেশি সামাজিক মর্যাদা ও ক্ষমতা পাওয়া যায়। এ কারণে তারা নিজেদের পড়ালেখার বিষয় ছেড়ে পুলিশ বা প্রশাসন ক্যাডারের দিকে ঝুঁকছেন।

এদিকে, বর্তমান সময়ে একাডেমিক বিষয়ে ক্যারিয়ার গড়ার ইচ্ছে নেই বেশিরভাগ শিক্ষার্থীর। অনেকের আবার ইচ্ছা থাকলেও সুযোগ নেই। কারণ জানতে চাইলে শিক্ষার্থীরা এর জন্য শিক্ষা ব্যবস্থার পাশাপাশি সামাজিক ব্যবস্থাকেও দায়ী করেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের শিক্ষার্থী রশিদুল ইসলাম বলেন, ‘আমি গণিতে মাস্টার্স শেষ করেছি। কিন্তু দেশে থেকে এ বিষয়ে শিক্ষকতা ছাড়া আর কী করার আছে? দেশে আরও বেশি গবেষণা বা পড়ালেখা করে ক্যারিয়ার গড়ার সুযোগও খুব একটা নেই। তাছাড়া যাই করি না কেন বিসিএসকেই সামাজিকভাবে সবচেয়ে বেশি সম্মানজনক মনে করা হয়। তাই দেশে ভালো কিছু করতে হলে বিসিএস ছাড়া আর কোনো বিকল্প দেখি না।’

Print Friendly, PDF & Email

সংবাদটি শেয়ার করুন