শনিবার, ২১শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

স্থিতিশীল হতে শুরু করেছে পেঁয়াজের বাজার

স্থিতিশীল হতে শুরু করেছে পেঁয়াজের বাজার

হঠাৎ করে অস্থিতিশীল হওয়া বাজার বিদেশি পেঁয়াজ আমদানিতে নিয়ন্ত্রণে আসতে শুরু করেছে। এ মাসের শুরুতে হঠাৎ করে পেঁয়াজের দাম ৭৫ থেকে ৮০ টাকা হলেও গত কয়েক দিনে তা কমে এখন ৫০ থেকে ৫২ টাকায় বিক্রি হচ্ছে। ব্যবসায়ীরা বলছেন, পেঁয়াজের দাম এমন থাকলে কৃষকের ক্ষতি হবে তবে ক্রেতাদের হাতের নাগালে থাকবে।

এ বছর শুরুতে পেঁয়াজের দাম কম ও মজুদের অভাবে অতিরিক্ত পেয়াজ নষ্ট হওয়ায় চাষীরা ব্যাপক লোকসানের মধ্যে পড়ে। সম্প্রতি পেঁয়াজের দাম বৃদ্ধি পাওয়ায় তারা সে ক্ষতি পুষিয়ে নেয়। এখন কৃষকের ঘরে পেঁয়াজের মজুত শেষের পর্যায়ে থাকায় এ মাসের শুরুতে হঠাৎই অস্থিতিশীল হয়ে যায় দেশের পেঁয়াজের বাজার। কিন্তু, ভারতীয় ও অন্যান্য দেশের পেঁয়াজ আমদানি শুরু হলে ফরিদপুরের জেলার বাজারগুলোতে পেঁয়াজের বাজার নিয়ন্ত্রণে আসতে শুরু করেছে। গত কয়েক দিনে দাম কমে এখন ৫০ থেকে ৫২ টাকায় বিক্রি হচ্ছে।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর বলছে, ভারতীয় পেঁয়াজ আমদানি শুরু হওয়ায় বাজার নিয়ন্ত্রণে আছে। এদিকে, পেঁয়াজ উৎপাদনে সারা দেশের মধ্যে তৃতীয় অবস্থানে থাকা রাজবাড়ীতে হঠাৎ করে পেঁয়াজের দাম বেড়েছে। বিভিন্ন বাজারে প্রতি মণ বিক্রি হচ্ছে ২ হাজার ৭০০টাকায়।

কয়েক দফায় বৃষ্টির কারণে জেলার বিভিন্ন মাঠে পানি জমে রয়েছে। উৎপাদনের পর কৃষকদের ঘরে পেঁয়াজ নষ্ট হয়েছে। পেঁয়াজের দাম বৃদ্ধিতে রাজবাড়ীর ব্যবসায়ীদের কোনও হাত নেই বলে জানান জেলার ব্যবসায়ীরা। এছাড়া, পাবনায় এখন পেঁয়াজের বাজার স্থিতিশীল আছে বলে জানান ক্রেতা ও বিক্রেতারা। প্রতি কেজি বিক্রি হচ্ছে ৫৫ থেকে ৬০ টাকায়।

আরও পড়ুনঃ  দর-সূচকে পতন

আনন্দবাজার/শহক

সংবাদটি শেয়ার করুন