শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

করোনায় বিশ্বে মৃত্যু ছাড়াল ২৪ লক্ষ

বিশ্বে চলছে করোনার দ্বিতীয় ঢেউ এবং নতুন ধরনের তাণ্ডব। করোনার নতুন এই ধরন আগের ভাইরাস থেকে অনেকটা শক্তিশালী বলেও ধারণা করছেন বিশেষজ্ঞরা। এমন পরিস্থিতিতে মৃতের সংখ্যা ছাড়িয়েছে ২৪ লাখ।

ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী, রবিবার (১৩ ফেব্রুয়ারি) সকাল পর্যন্ত বিশ্বে করোনায় আক্রান্ত হয়েছেন ১০ কোটি ৯০ লাখ ৯ হাজার ৪৯ জন। মৃত্যু হয়েছে ২৪ লাখ ৪ হাজার ১১৮ জনের। এছাড়া সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৮ কোটি ১২ হাজার ৬৬৫ জন।

করোনায় এখন পর্যন্ত সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে। দেশটিতে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন দুই কোটি ৮১ লাখ ৯৬ হাজার ৯৬৪ জন। মৃত্যু হয়েছে চার লাখ ৯৬ হাজার ৬৩ জনের। আক্রান্তে দ্বিতীয় ও মৃত্যুতে তৃতীয় অবস্থানে থাকা ভারতে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন এক কোটি ৯ লাখ ৪ হাজার ৭৩৮ জন। এতে মারা গেছেন এক লাখ ৫৫ হাজার ৬৭৩ জন।

আক্রান্তে তৃতীয় এবং মৃত্যুতে দ্বিতীয় অবস্থানে থাকা ব্রাজিলে এখন পর্যন্ত করোনায় ৯৮ লাখ ১১ হাজার ২৫৫ জন আক্রান্ত হয়েছেন। মৃত্যু হয়েছে ২ লাখ ৩৮ হাজার ৬৪৭ জনের।

আক্রান্তের দিক থেকে চতুর্থ স্থানে থাকা রাশিয়ায় এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ৪০ লাখ ৫৭ হাজার ৬৯৮ জন। এতে মারা গেছে ৭৯ হাজার ৬৯৬ জন। আক্রান্ত ও মৃত্যুর হিসাবে বিশ্বে পঞ্চম স্থানে থাকা যুক্তরাজ্যে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ৪০ লাখ ২৭ হাজার ১০৬ জন। এর মধ্যে মারা গেছে এক লাখ ১৬ হাজার ৯০৮ জন।

আরও পড়ুনঃ  ৩০ টাকা কেজির চালে স্বস্তি

আনন্দবাজার/ডব্লিউ এস

সংবাদটি শেয়ার করুন