শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

বারোমাসে করোনায় বিশ্বে গেল ২০ লাখের বেশি প্রাণ

করোনাভাইরাসে বিশ্বে মৃত্যুর সংখ্যা ছাড়িয়েছে ২০ লাখ। মাত্র ১২ মাসেই মৃত্যুর এই সংখ্যা দেখল বিশ্ব। এর মধ্যে প্রথম ১০ লাখ ছাড়িয়ে যেতে যেখানে সময় লেগেছে ৯ মাস। সেখানে সেই সংখ্যা দ্বিগুণ হতে অর্থাৎ ২০ লাখ হতে সময় লেগেছে মাত্র তিন মাস। বার্তা সংস্থা সংস্থা রয়টার্সের হিসাবে এমন তথ্য পাওয়া গেছে।

১২ মাসে মৃত্যুর এই হিসাব অনুুযায়ী গড়ে প্রতিদিন ১১ হাজার ৯০০ জনের মৃত্যু হয়েছে করোনায়। প্রতি আট সেকেন্ডে একটি মানুষের জীবন কেড়ে নিয়েছে অতিসংক্রামক এই ব্যাধি।

এক ভিডিও বিবৃতিতে জাতিসংঘের মহাসচিব অ্যান্তনিও গুতেরেস বলেন, আমাদের বিশ্ব এক হৃদয়বিদারক মাইলফলকে পৌঁছে গেছে। বিচলিত হওয়ার মতো এই সংখ্যার আড়ালে রয়েছে অনেক চেহারা ও নাম। হাসিগুলো এখন কেবলই স্মৃতি, খাবারের টেবিলের আসনগুলো চিরদিনের জন্য শূন্য আর কক্ষগুলোতে প্রিয়জনদের নীরবতার প্রতিধ্বনি ভেসে আসবে কেবল।

টিকাদান কর্মসূচিতে আরও বৈশ্বিক তহবিল ও সমন্বয়ের আহ্বান জানিয়েছেন গুতেরেস। পহেলা এপ্রিল নাগাদ মৃত্যুর এই সংখ্যা বেড়ে ২৯ লাখে পৌঁছাতে পারে। ইনস্টিটিউট ফর হেলথ ম্যাট্রিকস অ্যান্ড ইভালুয়েশন এমন পূর্বাভাস দিয়েছে।

সংক্রমণের নতুন নতুন ধরনে ভাইরাস কতটা দ্রুত ছড়াচ্ছে; তা হিসাবে নিয়ে আরও খারাপ অবস্থা সামনে অপেক্ষা করছে বলে হুশিয়ারি দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। বুধবার এক অনুষ্ঠানে সংস্থাটির জরুরি বিষয়ক কর্মকর্তা মাইক রায়ান বলেন, মহামারীর দ্বিতীয় বর্ষের দিকে যাচ্ছি আমরা। সংক্রমণের গতিশীলতা এবং বেশ কিছু ইস্যু মাথায় নিয়ে বলা যায়, এটি আরও কঠিন হয়ে আসছে।

আরও পড়ুনঃ  মোটরসাইকেল শিল্পের উন্নয়নে সহায়তা করবে সরকার

আনন্দবাজার/ডব্লিউ এস

সংবাদটি শেয়ার করুন