শনিবার, ২৭শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

তাপপ্রবাহের ৪৮ ঘণ্টার সতর্কবার্তা ২৪ ঘণ্টার মধ্যে প্রত্যাহার!

তাপপ্রবাহের ৪৮ ঘণ্টার সতর্কবার্তা ২৪ ঘণ্টার মধ্যে প্রত্যাহার!

ঢাকার পশ্চিমাঞ্চলসহ খুলনা, রংপুর ও রাজশাহী বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি তাপপ্রবাহ বয়ে যাবে বলে ৪৮ ঘণ্টার যে সতর্কবার্তা দেওয়া হয়েছিল, তা ২৪ ঘণ্টা না পেরোতেই প্রত্যাহার করে নিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

বাতাসে জলীয় বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তিকর অবস্থা থাকবে বলে শুক্রবার (১৭ মে) সন্ধ্যা ৫টায় দেওয়া সতর্কবার্তায় জানানো হলেও আজ (১৮ মে) সকাল থেকে সারা দেশের আবহাওয়ার পরিস্থিতিতে অনেকটা পরিবর্তন আসে।

শনিবার (১৮ মে) ঢাকার তাপমাত্রা দিনের ব্যবধানে কমেছে সাত ডিগ্রি সেলসিয়াস। গতকাল ঢাকার তাপমাত্রা ছিল ৩৭ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। আজ ঢাকার বিকেল তিনটা পর্যন্ত ৩০ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। আর সারা দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে মংলাতে ৩৮ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।

রাজধানীর আকাশ আজ সকাল থেকেই মেঘে ঢাকা ছিল। কোথাও কোথাও গুঁড়ি গুঁড়ি বৃষ্টিও হয়েছে। ঢাকায় গতকালের মৃদু তাপপ্রবাহ হুট করেই নেমে গেছে ৩০ ডিগ্রিতে। এছাড়া তাপপ্রবাহের বিস্তৃতি কমে চার বিভাগ থেকে সাত জেলায় নেমেছে। গতকালও দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল চুয়াডাঙ্গায় ৩৯ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস, যা মাঝারি তাপপ্রবাহ। এ ছাড়া রংপুর বিভাগের ওপর দিয়ে মাঝারি তাপপ্রবাহ ছিল।

আবহাওয়া অধিদপ্তর বলছে, গত কয়েক দিনে দেশের চার বিভাগের ঢাকা, খুলনা, রংপুর, রাজশাহীর তাপমাত্রা ২ থেকে ৫ ডিগ্রি পর্যন্ত বৃদ্ধি পেয়েছে। কিন্তু হঠাৎ করেই আজ তাপমাত্রা হ্রাস পেয়েছে। এ নিয়ে অধিদপ্তরের আবহাওয়াবিদ এ কে এম নাজমুল হক গণমাধ্যমে বলেন, অধিদপ্তর থেকে যে পূর্বাভাস দেওয়া হয়েছে, সেই অনুযায়ী রয়েছে সবকিছু। তবে তাপপ্রবাহ অনেকটা প্রশমিত হয়েছে কয়েকটি অঞ্চল থেকে। সে জন্য তাপপ্রবাহের সতর্কবার্তা উঠিয়ে নেওয়া হয়েছে। এখন দেশের সাতটি অঞ্চলে মৃদু থেকে মাঝারি তাপপ্রবাহ আছে। জেলাগুলো হচ্ছে বাগেরহাট, গোপালগঞ্জ, নোয়াখালী, কক্সবাজার, খুলনা, যশোর, ও সাতক্ষীরা। আগামীকাল এসব অঞ্চলেও তাপপ্রবাহ প্রশমিত হয়ে যাবে। আজ রাতে ও কাল ঢাকায় বৃষ্টি হওয়ার সম্ভাবনা আছে।

আরও পড়ুনঃ  মৃত্যুপ্রায় চলনবিলের নদ নদী

গণমাধ্যমে তাপপ্রবাহের সতর্কবার্তা তুলে নেওয়ার বিষয়ে একেএম নাজমুল হক বলেন, যেহেতু আজ তাপপ্রবাহের অঞ্চল অনেকটা কমে গেছে। আজ সাতটি মাত্রা জায়গায় তাপপ্রবাহ আছে। আগামীকাল এটা একেবারে প্রশমিত হয়ে যেতে পারে। সেজন্য এটা উঠিয়ে নেওয়া হয়েছে। ৪৮ ঘণ্টার পূর্বাভাস ১২ ঘণ্টা না যেতেই অকার্যকর হয়ে যাওয়ার ঘটনা সাধারণত ঘটে না। তাছাড়া এক তাপপ্রবাহের সতর্কবার্তা সাধারণত পরের তাপপ্রবাহ না আসা পর্যন্ত ওয়েবসাইটে থাকে। গতবছর ৭ ডিসেম্বরের ঘূর্ণিঝড়ের সর্বশেষ সতর্কবার্তা এখনও আছে। চলতি মাসের ৮ মের কালবৈশাখীরও সতর্কবার্তাও ওয়েবসাইটে আছে। গতবছর ১৬ নভেম্বরের ভারী বর্ষণের সতর্কবার্তাও রয়েছে।

এদিকে আজকের পূর্বাভাসে বলা হয়, আজ সকাল ৯টা থেকে ঢাকা, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগ বিভাগের দু-এক জায়গায় ও রাজশাহী, রংপুর ও বরিশাল বিভাগের কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা/ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে, সেই সাথে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলা বৃষ্টি হতে পারে। রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা ও বরিশাল বিভাগসহ মৌলভীবাজার, রাঙামাটি, চাঁদপুর ও ফেনী জেলাসমূহের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা প্রশমিত হতে পারে। দিনের তাপমাত্রা এক থেকে দুই ডিগ্রি কমে যেতে পারে।

এছাড়াও, রোববার রংপুর, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রাজশাহী, ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ীভাবে দমকা/ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে, সেই সাথে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলা বৃষ্টি হতে পারে। আবহাওয়া অধিদপ্তরের পাঁচ দিনের বর্ধিত পূর্বাভাসে বলা হয়েছে, সাগরে একটি লঘুচাপ তৈরি হতে পারে।

Print Friendly, PDF & Email

সংবাদটি শেয়ার করুন