রবিবার, ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

উপজেলা নির্বাচনের তফসিল চলতি সপ্তাহে

উপজেলা নির্বাচনের তফসিল চলতি সপ্তাহে

ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপের পূর্ণাঙ্গ তফসিল চলতি সপ্তাহে ঘোষণা করতে পারে নির্বাচন কমিশন (ইসি)।

গণমাধ্যমে প্রকাশিত খবরে জানা গেছে, সংশোধিত উপজেলা পরিষদ নির্বাচন বিধিমালা-২০১৩ এবং উপজেলা পরিষদ (নির্বাচন আচরণ) বিধিমালা-২০১৬ এসআরও নম্বর জারি করার জন্য বৃহস্পতিবার আইন মন্ত্রণালয়ে পাঠিয়েছে ইসি। দু-এক দিনের মধ্যে এসআরও নম্বর জারি হতে পারে।

নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচন পর্যবেক্ষণে দেশটিতে অবস্থান করছেন। আগামী মঙ্গলবার তার ঢাকায় পৌঁছানোর কথা রয়েছে। সিইসি দেশে ফিরলে কমিশন সভা ডেকে উপজেলা নির্বাচনের প্রথম ধাপের তফসিল হতে পারে।

ইসি সূত্র জানায়, উপজেলা নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার করা হবে কি না বা ব্যবহার করা হলেও কোন কোনটিতে করা হবে তাও সভা থেকে সিদ্ধান্ত আসবে।

প্রসঙ্গত, গত ১২ মার্চ উপজেলা পরিষদ নির্বাচনের তফসিল সংক্রান্ত কমিশনের ২৯তম সভা অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। কিন্তু আইন মন্ত্রণালয় থেকে বিধিমালা ভেটিং হয়ে না আসায় সভাটি স্থগিত করা হয়। ইসি ইতিমধ্যে জানিয়েছে, দেশে বর্তমানে ৪৯৫টি উপজেলা পরিষদ রয়েছে।

প্রথম ধাপে ৪ মে ১৫৩টি, দ্বিতীয় ধাপে ১১ মে ১৬৫টি, তৃতীয় ধাপে ১৮ মে ১১১টি এবং চতুর্থ ধাপে ২৫ মে ৫২টি উপজেলায় ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। বাকিগুলোতে পরবর্তীতে ভোট হবে।

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  বড় উত্থানে চলছে পুঁজিবাজারের লেনদেন

সংবাদটি শেয়ার করুন