শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

ভারতে ১০ই জানুয়ারি থেকে বুস্টার ডোজ শুরু

ভারতে ১০ই জানুয়ারি থেকে বুস্টার ডোজ শুরু

ওমিক্রন দাপট দেখাচ্ছে বিশ্বজুড়ে। করোনার এই নতুন ভ্যারিয়েন্ট আতঙ্কে বিশ্বের বেশির ভাগ দেশই সতর্ক অবস্থানে রয়েছে। আর এ তালিকায় রয়েছে ভারতও।

আগামী ১০ই জানুয়ারি করোনার টিকার বুস্টার ডোজ দেওয়ার ঘোষণা দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। প্রথমে স্বাস্থ্যকর্মী, সম্মুখসারির যোদ্ধা ও ষাটোর্ধ্ব ব্যক্তিদের বুস্টার ডোজ দেওয়া হবে।

বড়দিন উপলক্ষে শনিবার (২৫শে ডিসেম্বর) রাতে জাতির উদ্দেশে ভাষণে তিনি এ ঘোষণা দিয়েছেন।

ভাষণে মোদী বলেন, ‘এখনো করোনা চলে যায়নি। ভারতে ওমিক্রন আক্রান্তদের খোঁজ মিলছে। তবে নতুন এই ভ্যারিয়েন্ট মোকাবিলায় দেশের স্বাস্থ্য বিভাগ প্রস্তুত রয়েছে।’

তিনি আরও বলেন, ‘প্রথমে স্বাস্থ্যকর্মী, সম্মুখসারির যোদ্ধা ও ষাটোর্ধ্ব ব্যক্তিদের বুস্টার ডোজ দেওয়া হবে। এদিকে ৩রা জানুয়ারি থেকে ১৫ থেকে ১৮ বছর বয়সীদের টিকাদান কার্যক্রম শুরু হবে। এর মাধ্যমে স্কুলে পাঠদান কার্যক্রমকে স্বাভাবিক থাকবে।’

এসময় মোদী দেশটির জনগণের প্রতি ওমিক্রনে নিয়ে আতঙ্কিত না হওয়ার জন্য আহ্বান জানান। তিনি বলেন, ওমিক্রনে আক্রান্ত হওয়ার খবরে আতঙ্কিত না হয়ে সতর্ক থাকুন, মাস্ক পরুন ও হাত ধোয়া অব্যাহত রাখুন।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহান শহরে প্রথম করোনার সংক্রমণ দেখা দেয়। পর্যায়ক্রমে তা বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে পড়ে। এরপর ২০২০ সালের ৩০শে জানুয়ারি ভারতে প্রথম করোনা শনাক্ত হয়।

সেই থেকে এখন পর্যন্ত দেশটিতে মোট ৩ কোটি ৪৭ লাখ ৮১ হাজার ৩৮০ জন আক্রান্ত হয়েছেন। আর এ পর্যন্ত দেশটিতে মারা গেছেন ৪ লাখ ৭৯ হাজার ৫২০ জন।

আরও পড়ুনঃ  ইতালিতে করোনার অস্তিত্ব ছিল ডিসেম্বরেই

আনন্দবাজার/শহক

সংবাদটি শেয়ার করুন