শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

আমেরিকাকে হুঁশিয়ারি দিলো রাশিয়া

পূর্ব ইউরোপের রাষ্ট্র ইউক্রেনকে কেন্দ্র করে উত্তেজনা সৃষ্টি করার ব্যাপারে আমেরিকাকে হুশিয়ারি দিয়েছে রাশিয়া। খবর পার্স টুডের। মস্কো বলেছে, ‘রাশিয়া ইউক্রেনে সামরিক আগ্রাসন চালাতে চায়’ এই অজুহাত তুলে রুশ সীমান্তের কাছে পশ্চিমাদের সামরিক উপস্থিতি সহ্য করবে না মস্কো।

রবিবার রুশ প্রেসিডেন্টের আবাসিক দফতর ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ মস্কোয় এ সতর্কবাণী উচ্চারণ করেন। তিনি বলেছেন, কৃত্রিমভাবে একটি উত্তেজনাকর পরিস্থিতি সৃষ্টি করার চেষ্টা চলছে। এমন কেউ আমাদেরকে অস্বাভাবিক সামরিক তৎপরতা চালানোর দায়ে অভিযুক্ত করছে যারা এসেছে মহাসাগরের ওপার থেকে। আর সে দেশটি হচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্র।

এ সময় রাশিয়ার বিরুদ্ধে আনীত অভিযোগকে অযৌক্তিক ও অশিষ্ট বলে বর্ণনা করেন তিনি। পেসকভ হুশিয়ারি দিয়ে বলেন, এ ধরনের উসকানির পরিণতি মারাত্মক খারাপ হতে পারে।

এর আগের দিন ইউক্রেন সীমান্তে রাশিয়ার ‘অস্বাভাবিক সামরিক তৎপরতা’ নিয়ে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন উদ্বেগ প্রকাশ করেন। এরপরই এ প্রতিক্রিয়া জানালেন পেসকভ। ব্লিঙ্কেনের বক্তব্যের প্রতি ইউরোপের বেশ কয়েকটি দেশের পক্ষ থেকে সমর্থন জানানো হয়।

গত দুইসপ্তাহ ধরে কিয়েভ অভিযোগ করে আসছিল, দেশটির ওপর সামরিক আগ্রাসন চালাতে পারে রাশিয়া। ইউক্রেন আরও অভিযোগ করেছিল, দেশটির সীমান্তে প্রায় এক লাখ সেনা মোতায়েন করেছে রাশিয়া।

আনন্দবাজার/ টি এস পি

আরও পড়ুনঃ  মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের সময় অশান্তি হতে পারে : জাকারবার্গ

সংবাদটি শেয়ার করুন