শনিবার, ২১শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

আল জাজিরার সম্প্রচার বয়স সীমাবদ্ধতা আরোপ করল ইউটিউব

সংবাদমাধ্যম আলজাজিরার আরবি টেলিভিশন চ্যানেলের ইউটিউবে সরাসরি সম্প্রচারে বয়স সীমাবদ্ধতা আরোপ করল ইউটিউব। গতকাল বুধবার ফিলিস্তিন ও ইসরাইলে চলমান অস্থির পরিস্থিতির সরাসরি সম্প্রচার করে আসা চ্যানেলটিতে ইউটিউবে চ্যানেলটির দর্শকরা এই অবস্থার মুখোমুখি হন।

বুধবার আলজাজিরা আরবির ইউটিউব পেজে চ্যানেলটির সরাসরি সম্প্রচারকালে এর কনটেন্ট ‘যথাযথ না হওয়া’ এবং দর্শকের বয়স নিশ্চিত করার বার্তা ভেসে ওঠেছে।

এরপরে অবশ্য এই বয়স সীমাবদ্ধতার তুলে নিয়েছে ইউটিউব কর্তৃপক্ষ।

এক বিবৃতিতে টেক জায়ান্ট গুগলের মালিকানাধীন ভিডিও প্ল্যাটফর্ম ইউটিউব জানায়, সহিংসতাসহ বিভিন্ন কারণে বয়সের সীমাবদ্ধতা আরোপ করা কনটেন্ট সাধারণত সব দর্শকদের জন্য উপযুক্ত নয়। এই ক্ষেত্রে দর্শককে গুগল একাউন্টে সাইন ইন করে নিতে হয় এবং নিশ্চিত করতে হয়, তার বয়স ১৮ বছর বা তদুর্ধ্ব।

বিবৃতিতে বলা হয়েছে, সহিংস কনটেন্ট থাকায় আলজাজিরা আরবির সরাসরি সম্প্রচারে কিছু সময়ের জন্য বয়সের সীমাবদ্ধতা দেয়া হয়েছিল। তবে ওই ধরনের কনটেন্ট আর না থাকার পর তা থেকে বয়সের সীমাবদ্ধতা সরিয়ে নেয়া হয়।

এই পদক্ষেপকে সামাজিক যোগাযোগমাধ্যমগুলোর ফিলিস্তিন সংকটের মুক্ত ও বিশ্বাসযোগ্য তথ্য প্রবাহে বাধা হিসেবে সমালোচনা করছেন অ্যাকটিভিস্ট ও গণমাধ্যম পেশাজীবীরা।

এর আগে চলতি মাসের শুরুতে জেরুসালেমের শেখ জাররাহ মহল্লা থেকে ফিলিস্তিনিদের উচ্ছেদে ইসরাইলি আদালতের আদেশের পরিপ্রেক্ষিতে সৃষ্টি অস্থিরতায় সামাজিক যোগাযোগমাধ্যমের বিভিন্ন প্ল্যাটফর্মে ফিলিস্তিন সংকট সংশ্লিষ্ট পোস্ট মুছে দেয়া হয় বলে অভিযোগ করেন ব্যবহারকারীরা।

আনন্দবাজার/টি এস পি

আরও পড়ুনঃ  যুক্তরাজ্যে ১ বছর সামাজিক জীবন বিচ্ছিন্ন থাকবে

সংবাদটি শেয়ার করুন