শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

পাঁচ মিনিটেই বৈদ্যুতিক গাড়ির ব্যাটারি ফুল চার্জ হবে 

মিনিট পাঁচেকের মধ্যেই সম্পূর্ণ চার্জ হবে এমন ব্যাটারি উদ্ভাবন করে সাড়া ফেলেছে ইসরায়েলি প্রতিষ্ঠান স্টোরডট। পরিবেশ রক্ষায় জলবায়ু-উপযোগী বৈদ্যুতিক যানবাহন সাম্প্রতিক কালে প্রযুক্তি দুনিয়ার বহুল আলোচিত একটি বিষয়।

তবে যাত্রাপথে ব্যাটারির চার্জ ফুরিয়ে গেলে কী উপায় হবে তা নিয়ে চালকদের চিন্তিত থাকতে হয়। কিন্তু স্টোরডটের উদ্ভাবিত নতুন এই লিথিয়াম ব্যাটারি সেই চিন্তা অনেকটাই দূর করে দিল। চীনের ইভ এনার্জি নামক প্রতিষ্ঠান ইতোমধ্যেই স্ট্যান্ডার্ড প্রোডাকশন ধারায় এই ব্যাটারির উৎপাদনের দায়িত্ব নিয়েছে।

এ পর্যন্ত স্টোরডট ফোন, ড্রোন এবং স্কুটারসহ ১০০০টি ‘দ্রুততম চার্জে সক্ষম’ ব্যাটারির প্রদর্শন করেছে। গাড়ি প্রস্তুতকারক এবং অন্যান্য প্রতিষ্ঠানের কাছে তাদের উদ্ভাবিত প্রযুক্তি এখন জনপ্রিয়। ডাইমলার, বিপি, স্যামসাং এবং টিডি সকলেই স্টোরডটে বিনিয়োগ করেছে। ২০২০ সালের “ব্লুমবার্গ নিউ এনার্জি ফিন্যান্স পায়োনিয়ারের” খেতাবও এখন প্রতিষ্ঠানটির দখলে।

ব্যাটারিগুলো পাঁচ মিনিটে পূর্ণাঙ্গ চার্জ দেওয়া গেলেও প্রয়োজন হবে এখনকার চাইতে বহু গুণে শক্তিশালী চার্জারের। বিদ্যমান প্রযুক্তিগত অবকাঠামো দিয়েই ২০২৫ সালের মধ্যে স্টোরডট পাঁচ মিনিটের ফুল চার্জের ব্যাটারি দিয়ে ১০০ মাইল পাড়ি দেওয়ার পরিকল্পনা করছে।

প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী ডোরন মেয়ারসডর্ফ জানান, পাঁচ মিনিটে চার্জ হয়ে যাবে এমন লিথিয়াম-আয়ন ব্যাটারির কথা একসময় চিন্তাই করা যেত না। কিন্তু আমরা কোনো পরীক্ষাগার উপযোগী প্রটোটাইপ ছাড়ছি না। আমরা বৃহৎ পরিসরে উৎপাদনের উদ্দেশ্যে ইঞ্জিনিয়ারিং নমুনা হিসেবে ব্যাটারিটি ছাড়ছি। আমাদের প্রদর্শনী অনুযায়ী এখন এটা সম্ভব এবং একই সাথে বাণিজ্য উপযোগী।

বর্তমানে প্রচলিত লিথিয়াম-আয়ন ব্যাটারিগুলো একটি ইলেকট্রোড হিসেবে গ্রাফাইট ব্যবহার করে থাকে। লিথিয়াম আয়ন এক্ষেত্রে চার্জ ধরে রাখতে ব্যবহৃত হয়। তবে ক্রমাগত চার্জ করে গেলে ব্যাটারিতে শর্ট-সার্কিট হবার সম্ভাবনা থাকে।

আরও পড়ুনঃ  যুক্তরাষ্ট্রের অর্ধেক মানুষই করোনা টিকা নিতে আগ্রহী নয়

স্টোরডট তাদের ব্যাটারিতে গ্রাফাইটের পরিবর্তে সেমিকন্ডাক্টর ন্যানোপার্টিকেল ব্যবহার করছে যার মাধ্যমে আয়ন দ্রুত ও সহজে চলাচল করতে পারে। বর্তমানে ব্যবহৃত ন্যানোপার্টিকেলগুলো জার্মেনিয়াম নির্ভর যা পানিতে সহজেই দ্রবণীয়, ফলে উৎপাদন নিয়ন্ত্রণ করাও বেশ সহজ। তবে সস্তা হওয়ায় স্টোরডটের ইচ্ছা সিলিকন ব্যবহার করার। প্রতিষ্ঠানটি আশা করছে এবছরের শেষ নাগাদ সিলিকন প্রটোটাইপ ছাড়তে পারবে। ব্যাটারির খরচ তখন লিথিয়াম ব্যাটারির সমান হবে বলে মন্তব্য করেন মেয়ারসডর্ফ।

সূত্র: দ্য গার্ডিয়ান

আনন্দবাজার/শহক

সংবাদটি শেয়ার করুন