বৃহস্পতিবার, ১৯শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৪ঠা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

নিউজিল্যান্ডে পুলিশের ইউনিফর্মে যুক্ত হলো হিজাব

নিউজিল্যান্ডে পুলিশের ইউনিফর্মে হিজাব যুক্ত করা হয়েছে। পুলিশ বাহিনীতে আরও বেশি সংখ্যক মুসলমান নারীকে যোগদানে উৎসাহিত করতেই এ পদক্ষেপ নিয়েছে দেশটির কর্তৃপক্ষ।

জানা যায়, সদ্য নিয়োগ পাওয়া পুলিশ কনস্টেবল জিনা আলি হবেন প্রথম পুলিশ কর্মকর্তা, যিনি আনুষ্ঠানিকভাবে তার পোশাকের সঙ্গে হিজাব পরবেন।

দেশটির পুলিশের একজন মুখপাত্র জানান, দেশের বহুজাতি গোষ্ঠীর সদস্যদের নিয়ে আরও বিস্তৃত পরিসরে সেবা নিশ্চিত করাই তাদের উদ্দেশ্য। তিনি জানান, ইউনিফর্মে হিজাব অন্তর্ভুক্ত করার ফলে আরও বেশি মুসলমান নারী পুলিশ বাহিনীতে যোগ দিতে আগ্রহী হবে বলে তারা আশা করছেন।

নিউজিল্যান্ডের পুলিশ জানায়, সেকেন্ডারি পুলিশ স্কুল পরিদর্শনের পর পুলিশ কর্মকর্তাদের সুপারিশের পর ২০১৮ সাল থেকেই ইউনিফর্মের সঙ্গে হিজাব সংযুক্ত করার ব্যাপারে কাজ শুরু করে।

নিজের পোশাকের অংশ হিসাবে প্রথম হিজাব ব্যবহারের অনুমতি চেয়েছেন কনস্টেবল আলী। এরপরই এই পোশাকের চালু করার কর্মসূচিতে অংশ নেওয়ার জন্য তাকে আমন্ত্রণ জানানো হয়েছে।

জিনা আলি জানান, আমি উপলব্ধি করতে শুরু করলাম, মানুষকে সহায়তা করার জন্য পুলিশ বাহিনীতে আরও বেশি সংখ্যক মুসলমান নারীদের অংশগ্রহণ করা উচিত। নিউজিল্যান্ড পুলিশ বাহিনীতে ইউনিফর্মের অংশ হিসেবে হিজাব তুলে ধরতে পারায় আমার খুব ভালো লাগছে।

তিনি আরও বলেন, আমার বিশ্বাস, এটা দেখে এখন আরও বেশি মুসলমান নারী পুলিশে যোগ দিতে চাইবেন।

আনন্দবাজার/টি এস পি 

আরও পড়ুনঃ  বৈশ্বিক খাদ্যঝুঁকি বাড়াচ্ছে উদ্বেগ

সংবাদটি শেয়ার করুন