শনিবার, ২১শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

করোনায় মৃত্যুর জন্য যুক্তরাষ্ট্র দায়ী : ইরান

মহামারী নভেল করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ইরানে প্রতিদিন গড়ে চারশর বেশি মানুষ মারা যাচ্ছেন। আর এই মৃত্যুর জন্য যুক্তরাষ্ট্রকে দায়ী করেছেন দেশটির তেলমন্ত্রী বিজান নামদার জাঙ্গানেহ।

তিনি বলেন, ইরানে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে প্রতিদিন গড়ে যে চারশর বেশি মানুষ মারা যাচ্ছে, তার দায় সম্পূর্ণভাবে যুক্তরাষ্ট্রের। কারণ করোনার বিরুদ্ধে লড়াইয়ের জন্য যেসব ওষুধ ও চিকিৎসা সামগ্রী প্রয়োজন সেগুলো আমদানিতে বাধা দিচ্ছে যুক্তরাষ্ট্র সরকার।

গতকাল বৃহস্পতিবার গ্যাস রফতানিকারক দেশগুলোর সংগঠন জিইসিএফ’র ২২তম মন্ত্রী পর্যায়ের বৈঠকে ভিডিও কনফারেন্সে যুক্ত হয়ে এসব কথা বলেন তেলমন্ত্রী।

বিজান নামদার জাঙ্গানেহ বলেন, মার্কিন নিষেধাজ্ঞা এবং তেল রফতানির অর্থ দেশে আনতে না পারায় ইরান নানাবিধ সমস্যার মুখে পড়ছে। চূড়ান্তভাবে করোনা মহামারি মোকাবিলা করা কঠিন হয়ে পড়েছে।

তিনি আরও বলেন, ২০১৫ সালে স্বাক্ষরিত পরমাণু চুক্তি থেকে যুক্তরাষ্ট্র বেরিয়ে গিয়ে ইরানের ওপর দফায় দফায় নিষেধাজ্ঞা আরোপ করেছে। এছাড়া আন্তর্জাতিক অঙ্গন থেকে করোনাভাইরাস প্রতিরোধে চিকিৎসা সামগ্রী কিনতে বাধা দিচ্ছে। এমনকি জরুরি খাদ্যসামগ্রী পর্যন্ত কেনার ব্যাপারে বাধা সৃষ্টি করছে যুক্তরাষ্ট্র।

তিনি জানান, এসব কারণে ইরানে করোনা রোধে কার্যকর পদক্ষেপ নেয়া জটিল হয়ে পড়েছে। এর দায় যুক্তরাষ্ট্রকে নিতে হবে।

আনন্দবাজার/টি এস পি

আরও পড়ুনঃ  চীনের করোনার টিকা পরীক্ষায় সাফল্য

সংবাদটি শেয়ার করুন