শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

আজারবাইজানের সাথে শান্তি চুক্তিতে আর্মেনিয়ায় বিক্ষোভ

নাগোরনো-কারাবাখে আজারবাইজানের সাথে শান্তি চুক্তি সাক্ষর নিয়ে সহিংস বিক্ষোভ শুরু করেছে আর্মেনিয়ার জনগণ। ব্যর্থতা স্বীকার করে প্রধানমন্ত্রী নিকোল পাশিনয়ানকে পদত্যাগ করতে দাবি জানিয়ছেন তারা। এর জেরে ফেসবুক লাইভে নিজের বক্তব্য জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী। খারিজ করে দিয়েছেন পদত্যাগের সম্ভাবনাও।

দীর্ঘ ছয় সপ্তাহ যুদ্ধের পর গত সোমবার রাশিয়ার মধ্যস্থতায় একটি শান্তি চুক্তি সই করেছে আজারবাইজান-আর্মেনিয়া। এই চুক্তিতে সবচেয়ে লাভ হয়েছে আজারবাইজানের। চুক্তিতে বলা হয়েছে, কোনো পক্ষই আপাতত আর যুদ্ধে জড়াবে না। এলাকায় টহল দেবে এবং শান্তি বজায় রাখবে রাশিয়ার সেনা। যুদ্ধে যে যেখানে অবস্থান করছে, সেই এলাকা তার দখলে থাকবে। নাগোরনো-কারাবাখের অধিকাংশ গুরুত্বপূর্ণ এলাকা আজারি ফৌজ নিজেদের দখলে নেওয়ায় চুক্তিতে লাভ হয়েছে তাদেরই।

তবে এই চুক্তি মেনে নিতে পারেনি আর্মেনিয়ার জনগণ। ফলে বিক্ষোভ শুরু হয়েছে গোটা আর্মেনিয়া জুড়ে। গত মঙ্গলবার সকাল থেকেই রাস্তায় নেমে পড়েন সাধারণ মানুষ। গতকাল বুধবার তারা দরজা ভেঙে ঢুকে পড়েন প্রধানমন্ত্রীর অফিসে। তারা চেয়ার টেবিল ভাঙচুর করে এবং দ্রুত প্রধানমন্ত্রীর পদত্যাগ দাবি করে।

আনন্দবাজার/টি এস পি 

আরও পড়ুনঃ  সূর্যে শুরু হয়েছে ‘সোলার সাইকেল’, শক্তিশালী ঝড়ের আশঙ্কা

সংবাদটি শেয়ার করুন