শনিবার, ২১শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

মার্কিন প্রতিরক্ষামন্ত্রীকে বরখাস্ত করলেন ট্রাম্প

মার্কিন প্রতিরক্ষামন্ত্রী মার্ক এসপারকে বরখাস্ত করলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এক টুইট বার্তায় এই সিদ্ধান্তের কথা জানিয়েছেন তিনি। এই সিদ্ধান্তের ফলে এসপারের জায়গায় দায়িত্ব পালন করবেন দেশটির ন্যাশনাল কাউন্টার টেররিজম সেন্টারের বর্তমান প্রধান ক্রিস্টোফার মিলার।

গত আগস্টে কাউন্টার টেররিজম সেন্টারের দায়িত্ব নেওয়ার আগে স্পেশাল ফোর্সের সাবেক সৈন্য হিসেবে প্রেসিডেন্ট ট্রাম্পের ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলে কাজ করেছেন ক্রিস্টোফার মিলার।

সম্প্রতি প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সাথে বরখাস্ত হওয়া প্রতিরক্ষামন্ত্রী মার্ক এসপার প্রকাশ্যে বিরোধে জড়িয়ে পড়েছিলেন। তবে ইতোমধ্যেই পদত্যাগপত্র জমা দিয়েছেন তিনি। যেখানে গত ১৮ মাসের দায়িত্ব পালনকালে পেন্টাগনের অর্জনের জন্য সশস্ত্র বাহিনীর সদস্যদের ধন্যবাদ জানিয়েছেন তিনি।

পদত্যাগপত্রে এসপার লিখেন, আমি সংবিধান অনুযায়ী দেশ সেবা করেছি এবং সে কারণেই আমি আমাকে সরিয়ে দেয়ার সিদ্ধান্ত মেনে নিচ্ছি।

চলতি বছরের শুরুতে বর্ণবাদ বিরোধী প্রতিবাদে সেনা মোতায়েন নিয়ে ট্রাম্পের সাথে বিরোধে জড়ান বরখাস্ত হওয়া প্রতিরক্ষামন্ত্রী মার্ক এসপার। তখন ধারণা করা হয়েছিল, বরখাস্ত করা হতে পারে মার্ক এসপারকে। এছাড়া ন্যাটোর প্রতি ট্রাম্পের দৃষ্টিভঙ্গীর সাথেও একমত ছিলেন না এসপার।

আনন্দবাজার/টি এস পি 

আরও পড়ুনঃ  করোনা নিয়ে চিন্তিত নন ট্রাম্প

সংবাদটি শেয়ার করুন