রবিবার, ২২শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৭ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

মুসলিম নিষেধাজ্ঞা প্রত্যাহার করলেন বাইডেন!

কয়েকটি মুসলিম দেশের নাগরিকদের যুক্তরাষ্ট্র ভ্রমণে যে নিষেধাজ্ঞা আরোপ করেছিল ট্রাম্প প্রশাসন তা প্রত্যাহারের ঘোষণা দিয়েছেন সদ্য নির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

গত মাসেই বাইডেন জানিয়েছিলেন, ক্ষমতায় এলে হোয়াইট হাউজে তার প্রথম দিনই হবে যুক্তরাষ্ট্রে মুসলিম নিষেধাজ্ঞার শেষ দিন। বাইডেন নির্বাচিত হওয়ার পর এখন এ নিয়ে নতুন করে আলোচনা শুরু হয়েছে।

২০১৬ সালে দায়িত্ব গ্রহণের কিছুদিন পরই মুসলিম নিষেধাজ্ঞা জারি করেছিলেন ট্রাম্প। বিশ্লেষকদের বরাত দিয়ে আল জাজিরা জানায়, এখন বাইডেন প্রশাসন চাইলে খুবই সহজেই নির্বাহী আদেশে ওই সিদ্ধান্ত উল্টো দিতে পারে। তবে কনজারভেটিভ পার্টি এ নিয়ে আদালতের শরণাপন্ন হলে নিষেধাজ্ঞা বাতিলের প্রক্রিয়ায় কিছুটা বিলম্ব হতে পারে।

গত মাসে মুসলিম সম্প্রদায়ের উদ্দেশে বাইডেন বলেন, প্রেসিডেন্ট হিসেবে আমি আপনাদের অবদানকে সম্মান জানাতে এবং সমাজ থেকে ঘৃণার বিষয় উপড়ে ফেলতে আমি আপনাদের সঙ্গে কাজ করবো। আমার প্রশাসন প্রতিটি স্তরেই মুসলিম আমেরিকানদের অবদান দেখতে চাইবে। হোয়াইট হাউসে প্রথম দিনই আমি ট্রাম্পের অসাংবিধানিক মুসলিম নিষেধাজ্ঞার পরিসমাপ্তি ঘটাবো।

শনিবার বিজয় ভাষণে বাইডেন বলেন, আমি এমন একজন রাষ্ট্রপতি হওয়ার অঙ্গীকার করছি যিনি বিভাজন না করে জাতিকে ঐক্যবদ্ধ করতে চান।

আনন্দবাজার/টি এস পি

আরও পড়ুনঃ  পাল্টে যাচ্ছে মহামারি : বিশ্ব স্বাস্থ্য সংস্থা

সংবাদটি শেয়ার করুন