শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

চীন যুদ্ধকে ভয় পায় না : শি জিন পিং

চীন যুদ্ধকে ভয় করে না বলে জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট শি জিন পিং। চীন কখনও তার সার্বভৌমত্ব, নিরাপত্তা ও উন্নয়নকে ক্ষতিগ্রস্ত হতে দেবে না। গতকাল শুক্রবার কোরীয় যুদ্ধে চীনা সেনাদের প্রবেশের ৭০তম বার্ষিকীতে দেওয়া এক ভাষণে এসব কথা বলেন শি জিন পিং।

তিনি বলেন, একতরফাবাদ, একচেটিয়াবাদ ও হুমকি-ধামকিতে কোনও কাজ কাজ হবে না। আধুনিক চীনের জনক মাও সেতুং-এর একটি উদ্ধৃতি তুলে ধরে তিনি বলেন, ‌চীনের জনগণ এখন সুসংগঠিত এবং এটা কোনও হেলাফেলা করার মতো কোনও বিষয় নয়।
সম্প্রতি তাইওয়ানের কাছে প্রায় ১৮০ কোটি ডলারের অস্ত্র বিক্রির অনুমোদন দিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। এ ঘটনায় ক্ষুব্ধ হয়েছে চীন।

বিবিসি জানিয়েছে, আগের যে কোনও সময়ের চেয়ে প্রেসিডেন্ট ট্রাম্প তাইওয়ানের কাছে বেশি অস্ত্র বিক্রি করেছেন। স্বভাবতই এই বিষয়টি চীনকে ক্ষুব্ধ করে তুলেছে। গতকাল শুক্রবার বেইজিং-এর গ্রেট হল অব দ্য পিপল-এ দেওয়া শি জিন পিং-এর ভাষণে সেই ক্ষোভেরই বহিঃপ্রকাশ ঘটেছে।

এ ব্যাপারে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, ওই অস্ত্র চুক্তি যুক্তরাষ্ট্রের সঙ্গে বেইজিংয়ের সম্পর্কে গভীর প্রভাব ফেলতে পারে। প্রয়োজন মতো এর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

আনন্দবাজার/টি এস পি

আরও পড়ুনঃ  ৩ নভোচারী নিয়ে চীনা মহাকাশযানের যাত্রা

সংবাদটি শেয়ার করুন