শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

যুক্তরাষ্ট্রের অবজ্ঞার শিকার দেশগুলোর কাছে অস্ত্র বেচবে ইরান

যেসব দেশ বহিঃশক্তির আগ্রাসন থেকে আত্মরক্ষা করতে ইচ্ছুক, সেসব দেশের কাছে সমরাস্ত্র বিক্রি করবে তেহরান। এমনটি বলেছেন, ইরানের প্রতিরক্ষামন্ত্রী ব্রিগেডিয়ার জেনারেল আমির হাতামি। যুক্তরাষ্ট্রের অবজ্ঞা ও অবহেলার শিকার দেশগুলো চাইলে তাদের কাছে অস্ত্র রফতানি করবে ইরান।

গতকাল রবিবার থেকে ইরানের ওপর জাতিসংঘের আরোপিত অস্ত্র নিষেধাজ্ঞা স্বয়ংক্রিয়ভাবে প্রত্যাহার হয়ে যাওয়ার পর এ বক্তব্য দিয়েছেন জেনারেল হাতামি। ২০১৫ সালে ছয় বিশ্বশক্তির সঙ্গে ইরানের স্বাক্ষরিত পরমাণু সমঝোতা ও জাতিসংঘ নিরাপত্তা পরিষদের ২২৩১ নম্বর প্রস্তাবের ভিত্তিতে এ নিষেধাজ্ঞা উঠেছে

টেলিভিশনে প্রচারিত এক সাক্ষাৎকারে ইরানের প্রতিরক্ষামন্ত্রী বলেন, বিশ্বের বহু দেশ এরই মধ্যে আমাদের সঙ্গে যোগাযোগ করেছে এবং আমরা কিছু দেশের সঙ্গে আলাপ-আলোচনাও করেছি। কাজেই অস্ত্র বিক্রি এবং সুনির্দিষ্ট কিছু অস্ত্র কেনার সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে। নিঃসন্দেহে আমাদের অস্ত্র বিক্রির পরিমাণ হবে অনেক অনেক বেশি।

তিনি আরও বলেন, নিজের ভৌগোলিক অখণ্ডতা রক্ষা করার অধিকার বিশ্বের প্রতিটি দেশের রয়েছে। আর এ ক্ষেত্রে শান্তিকামী ইরান ভালো ও সফল ভূমিকা পালন করতে পারে।

আনন্দবাজার/টি এস পি

আরও পড়ুনঃ  বিশ্বে আক্রান্ত ৭৭ লাখ ছাড়িয়েছে, মৃত্যু ৪ লাখ ২৯ হাজার

সংবাদটি শেয়ার করুন