শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

আজারবাইজান-আর্নেনিয়া সংঘাতে নিহত আরও ৫১

বির্তর্কিত নাগোরনো-কারাবাখ অঞ্চলের নিয়ন্ত্রণ নিয়ে সপ্তম দিনের মতো আজারবাইজান ও আর্মেনিয়ার মধ্যে লড়াই চলছে। গত শুক্রবার নাগোরনো-কারাবাখে দুই পক্ষের মধ্যে রাতভর সংঘর্ষ হয়েছে। এতে আরও ৫১ সেনা নিহত হয়েছে।

রয়টার্স জানায়, আরও অর্ধশতসহ অঞ্চলটিতে সাম্প্রতিককালের সবচেয়ে ভয়াবহ এই লড়াইয়ে এক সপ্তাহে আড়াই শতাধিক মানুষ প্রাণ হারালো। তবে সেনা হতাহতের কোনো তথ্য দেয়নি আজারবাইজান। তবে বাকু জানিয়েছে, আর্মেনিয় গোলার আঘাতে ১৯ জন সাধারণ মানুষের মৃত্যু হয়েছে।

আজারবাইজান প্রতিরক্ষা মন্ত্রণালয় একটি ড্রোন ভিডিও ফুটেজ প্রকাশ করে জানায়, গত শুক্রবার রাতে আর্মেনিয় সামরিক হার্ডওয়্যার স্থাপনা লক্ষ্য করে তারা এ বিষ্ফোরণ ঘটায়। এছাড়া একই রাতের বেশ কিছু বিষ্ফোরণের ঘটনার ভিডিও প্রকাশ করেছে আর্মেনিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ও।

তবে আর্মেনিয়া সমর্থিত নাগোরনো-কারাবাখ কর্তৃপক্ষের দাবি, শুক্রবার তাদের প্রধান শহর স্টেপ্যানাকার্ট লক্ষ্য করে আজেরি বাহিনী আবারও রকেট হামলা চালায়। শুরুর দিকে দুই পক্ষ একে অপরকে লক্ষ্য করে ট্যাংক ও ক্ষেপণাস্ত্র হামলা শুরু করলে আন্তর্জাতিকভাবে বিষয়টি নিয়ে উদ্বেগ ছড়িয়ে পড়ে।

এই দুই দেশের মধ্যে ৯০ এর দশকের পর এটাই সবচেয়ে ভয়াবহ সংঘর্ষের ঘটনা। যা ক্রমেই যুদ্ধ পরিস্থিতির ঝুঁকি তৈরি হয়েছে। আর্মেনিয়ার সামরিক মিত্র রাশিয়া এবং আজারবাইজানের ঐতিহ্যগত মিত্র তুরস্কের এ যুদ্ধে জড়িয়ে পড়ার আশঙ্কা ক্রমেই ঘনীভূত হচ্ছে।

আনন্দবাজার/টি এস পি

আরও পড়ুনঃ  ২৫৩ কোটি টাকা এক ছবির দাম

সংবাদটি শেয়ার করুন