বৃহস্পতিবার, ১৯শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৪ঠা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

বিয়ে করলেই নবদম্পতি পাবে ৪ লাখ ৮২ হাজার টাকা!

আমাদের দেশে বিয়ে মানেই বিশাল খরচ। বিয়ে করার সময় মেয়েকে কাবিন নামায় অনেক টাকা দিতে হয়, সাথে তো বিয়ের খরচ আছেই। বিয়ে করে পুরষ্কার কেউ পেয়েছে এমন ঘটনা বিরল। তবে এমন দেশও আছে যেদেশে বিয়ে করলেই নবদম্পতি সরকারের কাছ থেকে আর্থিক পুরস্কার পাবেন! পুরস্কারের মূল্যও কম নয়, বাংলাদেশি টাকায় প্রায় ৪ লাখ ৮২ হাজার টাকা। নবদম্পতিকে বিয়ের জন্য এমন উপহার এবার থেকে দেবে জাপান (Japan) সরকার।

আসলে, জাপানের অনেক সাধারণ মানুষে আজীবন অবিবাহিত থাকেন। কেউ একা থাকেন, কেউ বা থাকেন সঙ্গীর সঙ্গে লিভ ইন রিলেশনশিপে । এর ফলে অনেকেই সন্তান ধারণ করতে চান না। আর এই কারণে আশঙ্কানজক হারে কমে গেছে দেশটির জন্মহার। আর সেটা বাড়ানোর দিকেই এবার নজর দিয়েছে সেদেশের সরকার।

এর ফলেই জাপান সরকার চালু করেছে ‘Newlyweds and New Life Support Project’ নামে একটি প্রকল্পের। এই প্রকল্পের আওতায় দম্পতিদের এই আর্থিক সহায়তা দেওয়া হবে। কিন্তু এর জন্য মানতে হবে কিছু শর্ত।

জানা গেছে, আর্থিক সাহায্য পেতে হলে নবদম্পতি দু’জনেরই বয়স হতে হবে ৪০ বছরের কম। সেক্ষেত্রেই তারা জাপানি মুদ্রায় ৬ লাখ ইয়েন (৪ লাখ ৮২ হাজার টাকা) পুরস্কার হিসেবে পাবেন। শুধু তাই নয়, দু’জনের মিলিত আয় হতে হবে ৫.৪ মিলিয়ন ইয়েন। তাছাড়াও আরও একটি ধাপ আছে। নবদম্পতির দু’জনেরই বয়স ৩৫ বছর হলে এবং মিলিত আয় ৪.৮ মিলিয়ন ইয়েন হলে, তারা পুরস্কার পাবে ৩ লাখ ইয়েন।

আরও পড়ুনঃ  তাড়াতাড়ি বিয়ে করলে যেসব রোগ থেকে বাঁচবেন পুরুষরা!

প্রসঙ্গত, ২০১৫ সালের সমীক্ষা অনুযায়ী, জাপানে অবিবাহিত পুরুষদের ২৯.১ শতাংশের বয়স ২৫ থেকে ৩৪ বছর। এছাড়া ওই বয়সের মধ্যে অবিবাহিত মেয়েদের সংখ্যা ১৭.৮ শতাংশ।

আনন্দবাজার/এফআইবি

Print Friendly, PDF & Email

সংবাদটি শেয়ার করুন