শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

টিকটকের পর এবার আলিবাবা নিষিদ্ধ করার ইঙ্গিত ট্রাম্পের

টিকটক অ্যাপ নিষিদ্ধ করার পর এবার আলিবাবাসহ আরও বেশ কয়েকটি চীনা প্রতিষ্ঠানের অ্যাপ নিষিদ্ধ করতে যাচ্ছে যুক্তরাষ্ট্রে। ইতোমধ্যে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প শনিবার এ ইঙ্গিত দিয়েছেন।

প্রেসিডেন্ট ট্রাম্প বলেন, বিষয়টি এখনো আমাদের চিন্তাভাবনার স্তরে আছে। এদিকে মার্কিন সংবাদমাধ্যমের দাবি, চীনা সংস্থা আলিবাবার বিরুদ্ধে সাইবার নিরাপত্তাবিধি অমান্যের বেশ কিছু অভিযোগ উঠে এসেছে।

শনিবারের সাংবাদিক সম্মেলনে ট্রাম্প জানান, আমেরিকার নাগরিকদের স্বার্থ সুরক্ষিত রাখতে আমরা বদ্ধপরিকর আছি। তাই এ ধরনের আরো কিছু পদক্ষেপ নেওয়া হবে

গত ৭ আগস্ট  ‘জাতীয় নিরাপত্তা’র যুক্তি দেখিয়ে চীনা অ্যাপ টিকটক নিষিদ্ধ করে আমেরিকা। এই সিদ্ধান্ত ঘোষণা করার সময় ট্রাম্প জানিয়েছিলেন, আগামী দেড় মাসের মধ্যে চীনা সোশ্যাল মিডিয়া অ্যাপ টিকটক আমেরিকায় পুরোপুরি ভাবে নিষিদ্ধ করা হবে। এরপরই আমেরিকায় থেকে কেউই আর টিকটক ও তার স্বত্ত্বাধিকারী সংস্থা ‘বাইটড্যান্স’-এর সঙ্গে কোনো যোগাযোগ রাখতে পারবে না।

ট্রাম্প আরও বলেছিলেন, টিকটক ব্যবহারকারীদের লোকেশন ডেটা, ব্রাউজিং ও সার্চ হিস্ট্রিসহ অনেক কিছই জানা সম্ভব। টিকটক ইতিমধ্যেই মার্কিন ব্যবহারকারীদের সেই সব তথ্য জেনে নিয়েছে।

আনন্দবাজার/এম.কে

আরও পড়ুনঃ  নির্বাচিত হতে শি জিনপিংয়ের সহযোগিতা চান ট্রাম্প

সংবাদটি শেয়ার করুন