শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

ক্ষেপণাস্ত্র পরীক্ষা দেখতে কিম জং উনের আলীসান প্রাসাদ!

বিশ্বজুড়ে রহস্যের অন্য এক নাম উত্তর কোরিয়ার স্বৈরশাসক কিম জং উন। তার একের পর এক বিতর্কিত কাজের কারণে সারা বিশ্বজুড়েই তার পরিচিতি। আর তার রহস্য ভেদ করা তো বড় বড় দেশের পক্ষেও সম্ভব হয় না। সম্প্রতি সামনে এসেছে ক্ষেপণাস্ত্র পরীক্ষা দেখার জন্য তার বানানো আলীসান প্রাসাদটি।

বিষ্ময়ে ভরপুর এই রাষ্ট্রনায়কের অস্ত্র-প্রেম বিশ্বের কাছে অজানা নয়। একের পর এক ক্ষেপণাস্ত্র পরীক্ষা করে চমক লাগিয়েছেন তিনি। শুধু অল্প দূরত্বের বিধ্বংসী ক্ষেপণাস্ত্র নয়, মার্কিন হুশিয়ারি উপেক্ষা করে করেছেন পরমাণু অস্ত্র পরীক্ষাও।

আর এসব অস্ত্রের পরীক্ষা দেখার জন্য দেশটির উপকূলবর্তী শহরে বিলাসবহুল বিশালাকার এই প্রাসাদ বানিয়েছেন কিম। বিভিন্ন ব্যালিস্টিক মিসাইলের উৎক্ষেপণ দেখার জন্যই মূলত তার এই প্রাসাদ বানানো। এই চাঞ্চল্যকর তথ্যটি ২০১৭ সালে প্রকাশ করেছিল সংবাদসংস্থা রয়টার্স।

প্রাসাদটিতে বসে এখন পর্যন্ত কমপক্ষে ৪০টি ক্ষেপণাস্ত্র পরীক্ষা দেখেছেন কিম জং উন। এরমধ্যে শুধু ২০১৯ সালেই তিনটি মিসাইল পরীক্ষা করেছেন তিনি।

সাধারণত বছরের বেশিরভাগ সময় রাজধানী পিয়ংইয়ংয়ে থাকতেই পছন্দ করেন কোরিয়ার নেতা কিম। তবে ক্ষেপণাস্ত্র পরীক্ষার সময় উপকূলবর্তী শহর ওনসান-এ তার এই প্রাসাদে অবস্থান করেন তিনি। কোরীয় দ্বীপপুঞ্জের পূর্ব প্রান্তে অবস্থিত এই শহরেই অধিকাংশ মিসাইল পরীক্ষা করেছে কিম প্রশাসন।

উত্তর কোরিয়ার অর্থনীতি বিশেষজ্ঞ লিম উন-চুল এই বিষয়ে একটি সাক্ষাৎকারে বলেন, শুনতে আশ্চর্য লাগলেও, শুধু মিসাইল পরীক্ষা দেখার জন্য গোটা শহরকে দেখতে সুন্দর বানিয়েছেন কিম। উনি এভাবেই উত্তর কোরিয়া শাসন করছেন। স্পেনের লাক্সারি হোটেলগুলোর আদলেই ওনসান শহরে রিসোর্ট বানিয়েছেন কিম জং উন। শহরের ভোল বদলে ১৬ জন কর্মকর্তাকে স্পেনে পাঠিয়েছিলেন কিম।

আরও পড়ুনঃ  সুদানের সেনাদের ইয়েমেনের বিরুদ্ধে যুদ্ধে পাঠাচ্ছে সৌদি

 

আনন্দবাজার/ডব্লিউ এস

সংবাদটি শেয়ার করুন