শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

যুক্তরাষ্ট্রের সবচেয়ে বড় হুমকি চীন: এফবিআই

যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থা ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশনের (এফবিআই) পরিচালক ক্রিস্টোফার রে জানিয়েছেন, মার্কিন যুক্তরাষ্ট্রের অর্থনীতি, রাজনীতি ও গণতান্ত্রিক নীতির ভবিষ্যতের জন্য সবচেয়ে বড় হুমকি হয়ে দাঁড়িয়েছে চীন।

মঙ্গলবার (০৭ জুলাই) ওয়াশিংটনের হাডসন ইনস্টিটিউটে এফবিআই পরিচালক একটি বহুমাত্রিক তদন্ত অভিযানের বর্ণনা দিতে গিয়ে এমন মন্তব্য করেছেন বলে জানায় বিবিসি।

এফবিআই পরিচালক বলেন, এমন কোনো দেশ নেই যে কিনা যুক্তরাষ্ট্র্রের উদ্ভাবন, অর্থনৈতিক নিরাপত্তা ও গণতান্ত্রিক নীতির জন্য হুমকি হযে দাঁড়াবে, কিন্তু একমাত্র চীনই রয়েছে। চীন কমিউনিস্ট সরকার কর্তৃক গুপ্তচরবৃত্তি এবং চোরাবৃত্তির ঘটনা মার্কিন যুক্তরাষ্ট্রের ভবিষ্যতের জন্য ‘সবচেয়ে দীর্ঘমেয়াদী হুমকি‘ হচ্ছে।

ক্রিস্টোফার রে বলেন, চীন বিভিন্ন পদ্ধতি অবলম্বন করে যুক্তরাষ্ট্র থেকে তথ্য সংগ্রহ করে যাচ্ছে। তা কখনো সরকারি কর্মকর্তার মাধ্যমে ব্যবহার করে বা ব্যবসায়ী, শীর্ষ বিজ্ঞানী, উচ্চ পর্যায়ের শিক্ষাবিদের দিয়েও করে থাকে। যারা মূলত যুক্তরাষ্ট্রের উদ্ভাবন ও গোপনীয় তথ্য চুরি করে চীনে পাচার করে যাচ্ছে।

তিনি বলেন, চীন কমিউনিস্ট সরকার বিদেশে বসবাসরত চীনা নাগরিকদের জোরপূর্বক এ কাজে ব্যবহার করছে। এমনকি মার্কিন করোনাভাইরাস গবেষণাকে অবজ্ঞা করার চেষ্টায় লিপ্ত তারা।

আনন্দবাজার/এম.কে

আরও পড়ুনঃ  আর্মেনিয়া : প্রধানমন্ত্রীর পদত্যাগের দাবিতে বিক্ষোভ

সংবাদটি শেয়ার করুন