শনিবার, ২১শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

মাস্ক না পড়লেই গুনতে হবে ১০ হাজার টাকা জরিমানা!

সম্প্রতি ভারতের কেরালায় করোনা সংক্রমণের বিস্তার রোধে আগামী এক বছরের জন্যে গোটা রাজ্যে জারি করা হয়েছে কোভিড নিয়ন্ত্রণ নিয়মাবলী। এর মধ্যে একটি হলো কেউ মাস্ক না পরলেই জরিমানা গুনতে হবে ১০ হাজার টাকা।

এদিকে, লকডাউন ওঠার পর সংক্রমণের সংখ্যা বেড়ে যাওয়ায় বাড়তি সতর্কতা নিতে শুরু করেছে ভারতের বিভিন্ন রাজ্যে। কিছুদিনের জন্য করোনা সংক্রমণে নিয়ন্ত্রণ আনতে পারলেও, সম্প্রতি রাজ্যে করোনার প্রকোপ বাড়ার সাথে সাথেই দুশ্চিন্তায় পড়েছে প্রশাসন। এমন অবস্থায় অবস্থায় রাজ্যে জারি করা হল বিশেষ কিছু নিয়ম।

নির্দেশনায় জানানো হয় ২০২১ সালের জুলাই মাস অথবা সরকারে নতুন নির্দেশ না দেওয়া পর্যন্ত প্রত্যেক রাজ্যবাসীকে অক্ষরে অক্ষরে পালন করতে হবে এই সব নিয়ম। অর্থাৎ ২০২১ সালের জুলাই পর্যন্ত প্রত্যেক মাস্ক পরা বাধ্যতামূলক হওয়ার পাশাপাশি মেনে চলতে হবে সামাজিক দূরত্ব এবং বন্ধ রাখতে হবে বড় কোনও অনুষ্ঠান-সমাবেশ।

এছাড়া, রাজ্যের সকল জেলা প্রশাসকদের এই নিয়ম অবিলম্বে কার্যকর করার নির্দেশ দেওয়া হয়েছে। রাজ্য সরকার স্পষ্ট জানিয়েছে, এই নিয়মের কেউ না মানলে তাকে শাস্তি পেতে হবে। মাস্ক না পরলে ১০ হাজার টাকা পর্যন্ত জরিমানা বা ২ বছরের জেল হতে পারে বলেও জানানো হয়েছে। জানানো হয়েছে, যে কোন পাবলিক প্লেস, অফিস, রাস্তাঘাট, যানবাহনে চলাফেরার সময়ে নাক ও মুখ মাস্ক অথবা কোন কাপড়ে ঢেকে বের হতে।

সূত্র:এই সময়

আনন্দবাজার/শাহী

আরও পড়ুনঃ  করোনায় আক্রান্ত মাশরাফির বাবা-মা

সংবাদটি শেয়ার করুন