শনিবার, ২১শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

এক রাতেই ২৯ কোটি টাকার মালিক

এক রাতের ব্যবধানে কোটিপতি হয়ে গেলেন সানিনিউ লাইজার নামের এক ক্ষুদ্র খনি ব্যবসায়ী। এমনই এক ঘটনা ঘটেছে আফ্রিকার দেশ তানজানিয়ায়। সম্প্রতি তিনি ১৫ কেজি পাথর বিক্রি করে পেয়েছেন প্রায় ২৯ কোটি টাকা। তবে এটি কোনো সাধারণ পাথর নয়। এটি রত্নপাথর। নাম তানজানিয়াট।

জানা গেছে, তানজানিয়ায় ২০১৫ সালে প্রেসিডেন্ট জন মাগুফুলি ক্ষমতায় আসার পর দেশটির ভবিষ্যৎ বদলে দেওয়ার জন্য ক্ষুদ্র খনি ব্যবসায়ীকে অনুমোদন দেন খনিজ সম্পদ আহরণের জন্য। তাই দেশটিতে বর্তমানে অনেকেই এই ব্যবসা করে থাকেন।

লাইজার যে এলাকায় এই খনি খনন করে থাকেন, সেই এলাকায় পাওয়া গেছে এই রত্নপাথর তানজানিয়াট। তিনি এক সপ্তাহের ব্যবধানে দুটি তানজানিয়াট পেয়েছেন। এর একটির ওজন ৯ কেজি ২০০ গ্রাম আর অন্যটির ওজন ৫ কেজি ৮০০ গ্রাম। গেল বুধবার দেশটির মানিয়ারা এলাকায় পাথর দুটি বিক্রি করেন তিনি। পাথর দুটি কিনেছে দেশটির রত্নপাথর-সংক্রান্ত মন্ত্রণালয়।

এ কারণে দেশটির প্রেসিডেন্ট নিজে তাকে ফোন করে অভিনন্দন জানিয়েছেন। এই ব্যাপারে লাইজার বলেন, এই খুশিতে একটি বড় গরু জবাই করে খাওয়াবেন সবাইকে। তিনি এই অর্থের একটি বড় অংশ সমাজের উন্নয়নে খরচ করার ঘোষণা দিয়েছেন। আরও বলেন, তিনি পড়াশোনা করতে পারেননি। তাই বাড়ির পাশে একটি স্কুল প্রতিষ্ঠা করবেন, যাতে দরিদ্র পরিবারের শিশুরা পড়াশোনা করতে পারে।

হঠাৎ ধনী বনে যাওয়া লাইজার জানান, তার জীবন-যাপনের কোনো বদল হবে না। তিনি এই খনি খননের ব্যবসা প্রাতিষ্ঠানিক রূপ দিতে চান। এবং সেই সাথে একটি বিপণি বিতান গড়ে তোলার ঘোষণা দিয়েছেন ৫২ বছর বয়সী এই ব্যবসায়ী।

আরও পড়ুনঃ  দক্ষিণ কোরিয়ায় নাইটক্লাবে গিয়ে ১৫ জন করোনায় আক্রান্ত

আনন্দবাজার/এইচ এস কে

সংবাদটি শেয়ার করুন