শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

উল্লেখযোগ্য হারে লাদাখে সেনা কমাচ্ছে চীন, দাবি ভারতের

লাদাখ সীমান্তে তিনটি অঞ্চলেই গত তিনদিনে চীনা সেনাদের উপস্থিতি উল্লেখযোগ্য হারে কমেছে বলে দাবি করেছে ভারতের কেন্দ্রীয় সরকারের। এক শীর্ষ সরকারি কর্মকর্তার বরাত দিয়ে ভারতীয় গণমাধ্যম আনন্দবাজার জানায়, ইতোমধ্যে পূর্ব লাদাখে সংঘাতের তিনটি ক্ষেত্র থেকে বেশ কিছু সেনা সরিয়ে নিয়েছে চীন।

তবে তাদের নির্মাণ এবং আধা-স্থায়ী কাঠামোগুলো এখনও রয়ে গেছে বলে জানানো হয়েছে। সেখানে এখনও অনেক চীনা সেনা অবস্থান করছেন বলেও উল্লেখ করা হয়েছে। এরইমধ্যে গালওয়ান উপত্যকার পাশাপাশি গোগরা হট স্প্রিং এবং প্যাংগং লেকের কাছে ফিঙ্গার এরিয়াতেও চীনের সেনা কমিয়ে আনার খবর পাওয়া গেছে বলে জানিয়েছে ভারতীয় গণমাধ্যমগুলো।

এদিকে সম্প্রতি বেশ কিছু স্যাটেলাইট ধারণ করা চিত্রে দেখা গেছে, পূর্ব লাদাখের গালওয়ান উপত্যকায় চীন নতুন ঘাঁটি গড়ে তুলেছে। কয়েকদিন আগেই গালওয়ান উপত্যকায় কেবলমাত্র একটি তাঁবু ছিল। কিন্তু সাম্প্রতিক সময়ে দেখা গেছে যে, ওই এলাকায় রীতিমতো কাঠামো তৈরি করে সেনাঘাঁটি বানিয়ে ফেলেছে চীন। সেখানে পাহাড় কেটে রাস্তা বানানো হয়েছে, তৈরি হয়েছে সেনাদের থাকার জায়গা এবং বসানো হয়েছে ভারী অস্ত্রশস্ত্র। তাছাড়া পেট্রোল পয়েন্ট ১৪ পর্যন্ত যেন দ্রুত পৌঁছানো যায় সেজন্য নদীর উপর বানানো হয়েছে কালভার্টও।

উল্লেখ্য, গত ১৫ জুন গালওয়ান উপত্যকায় চীনা সেনাবাহিনীর সাথে সংঘর্ষে ভারতের ২০ সেনা সদস্য প্রাণ হারান।

আনন্দবাজার/শাহী

আরও পড়ুনঃ  বশেফমুবিপ্রবির সিন্ডিকেট সদস্য ডুয়েট অধ্যাপক নঈম

সংবাদটি শেয়ার করুন