রবিবার, ২২শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৭ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

ওবামাকেয়ার আইন বাতিলের জন্য হোয়াইট হাউজের উদ্যোগ

নভেল করোনাভাইরাস বিষয়ক যুক্তরাষ্ট্রের টাস্ক ফোর্স সম্প্রতি প্রকাশ্যে একটি ব্রিফিং এর আয়োজন করেছে। গত দু মাসের মধ্যে এই প্রথম প্রকাশ্যে এই অবহিতকরণ সভায় নেতৃত্ব দেবেন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স।

এদিকে, যুক্তরাষ্ট্রে করোনাভাইরাস সংক্রমণের সংখ্যা রেকর্ড পরিমাণ বৃদ্ধি পাওয়ায় গত রাতে হোয়াইট হাউজ ওবামা আমলের স্বাস্থ্য সেবা বিষয়ক আইন ওবামাকেয়ার বাতিলের জন্য যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্টের কাছে আবেদন করেছে। বহু পশ্চিমী দেশের বিপরীতে যুক্তরাষ্ট্রের স্বাস্থ্য বীমা ব্যবস্থা চাকরির সাথে সংযুক্ত। যুক্তরাষ্ট্রে লকডাউন শুরু হবার পর থেকে লক্ষ লক্ষ লোক তাদের চাকরি হারিয়েছে এবং সেই সাথে হারিয়েছে স্বাস্থ্য বীমা্ও। তা ছাড়া যুক্তরাষ্ট্রে সব চাকরিতেই স্বাস্থ্য বীমা ব্যবস্থা নেই। তাতে লোকজন বাধ্য হয় আলাদা করে স্বাস্থ্য বীমা কিনতে। এক্ষেত্রে ওবামা কেয়ার এর লক্ষ্য ছিল যুক্তিসঙ্গত মূল্যে লোকজনকে স্বাস্থ্যবীমা কিনতে সাহায্য করা।

প্রতিনিধি পরিষদের স্পীকার ন্যানসি পেলসি এক বিবৃতিতে জানান, করোনাভাইরাসের এই সংকটের মধ্যে ওবামাকেয়ার এর সুবিধা এবং সুরক্ষা থেকে লোকজনকে বঞ্চিত করার জন্য প্রেসিডেন্ট ট্রাম্প এবং রিপাবলিকানদের এই অভিযান, একটি অপরিমেয় নৃশংসতার কাজ। করোনাভাইরাস সংক্রমণে যুক্তরাষ্ট্র এখন শীর্ষে রয়েছে। যুক্তরাষ্ট্রে এখন মোট সংক্রমিত রোগির সংখ্যা ২৪ লক্ষ। যার পরেই রয়েছে ব্রাজিলের স্থান, সেখানে মোট সংক্রমিত রোগির সংখ্যা ১২ লক্ষ। আর তৃতীয় স্থানে রয়েছে রাশিয়া, সংক্রমিতের সংখ্যা ৬ লক্ষ ১৩ হাজার।

দ্যা ও্যাশিংটন পোস্ট পত্রিকা জানিয়েছে গতকাল যুক্তরাষ্ট্রে ৩৯,৩২৭ জন করোনাভাইরাসে সংক্রমিত হয়েছে, যা একদিনে সর্বোচ্চ সংক্রমণের সংখ্যা। এ দিকে যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র জানায় যে, খবরে যা বলা হচ্ছে প্রকৃতপক্ষে করোনাভাইরাসে সংক্রমিত লোকের সংখ্যা এর চেয়ে দশগুণ বেশি হতে পারে।

আরও পড়ুনঃ  কেন্দুয়ায় রূপালী লাইফ বীমা কর্তৃক মৃত্যু দাবী চেক প্রদান

আনন্দবাজার/শাহী

সংবাদটি শেয়ার করুন