শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

ভারতকে ‘বড় বেইজ্জতি’র হুঁশিয়ারি দিলো চীন

লাদাখের সংঘর্ষের পর এবার ভারতকে ‘বড় বেইজ্জতি’র হুঁশিয়ারি দিল চীনের সংবাদমাধ্যম। সীমান্তে প্রয়োজন হলে অস্ত্র ব্যবহারে ভারতীয় সেনাদের অনুমতি দেয়ার পর চীনের সংবাদমাধ্যম গ্লোবাল টাইমস এৃন হুঁশিয়ারি দেয়।

গত ১৫ জুন লাদাখে ভারতীয় সেনাদের সাথে সংঘর্ষ বাধে চীনের সৈনাদের। সেখানে ২৩ ভারতীয় সেনা নিহত হয় এবং চীনের ৪০ সেনা নিহত হয়। এ ঘটনার পর দুই দেশের সেনাবাহিনীর মধ্যে উচ্চ পর্যায়ে দফায় দফায় বৈঠক হয়। বৈঠক করেও কোনো সুরাহা মেলেনি। এরপর ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সর্বদলীয় বৈঠক ডাকেন। সেই বৈঠকে ভারতীয় সেনাবাহিনীকে অস্ত্রের ব্যবহারের স্বাধীনতা দেয়া হয়। এখন থেকে লাদাখে অস্ত্রের ব্যবহার প্রয়োজন হলে পিছিয়ে থাকবে না ভারতীয় সেনারা।

ভারতের এই সিদ্ধান্তের পর চীনের সংবাদমাধ্যম গ্লোবাল টাইম একটি বিশেষ প্রতিবেদন প্রকাশ করে। প্রতিবেদনে বলা হয়, ভারত যদি চীনের সাথে যুদ্ধ করতে চায় সেক্ষেত্রে ৬২ সালের চেয়েও বড় বেইজ্জতি সইতে হবে। উল্লেখ্য, ১৯৬২ সালে ভারত-চীনের মধ্যে যুদ্ধ হয় এবং সেই যুদ্ধে ভারত পরাজিত হয়।

গ্লোবাল টাইমসের ওই রিপোর্টের উদ্ধৃতি দিয়ে ভারতীয় সংবাদমাধ্যম এবিপি আনন্দ সামাজিকমাধ্যম ফেসবুকে তাদের ভেরিফায়েড পেজে লিখেছে, চীনের এমন মন্তব্যে গা জ্বলে যাবে আপনার! যুদ্ধ করলে ’৬২-র চেয়েও বড় বেইজ্জতি সইতে হবে ভারতকে। সেনাকে স্বাধীনতা দেওয়া নিয়ে প্রধানমন্ত্রীর বক্তব্যের পাল্টা হুঙ্কার চীনের সরকারি সংবাদপত্র গ্লোবাল টাইমসের।

এদিকে লাদাখ সীমান্তে ভারত-চীন সেনাদের সংঘর্ষে হতাহতের ঘটনায়, বেইজিং-এর বিরুদ্ধে বিক্ষোভ হয়েছে কলকাতায়। এবিষয়ে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছেন ভারতীয় রাজনীতিবিদরাও। সীমান্তের এই সংঘর্ষে ভারতের নিহত ২৩ জওয়ানের মধ্যে পশ্চিমবঙ্গের দুই সেনা সদস্য রয়েছেন।

আরও পড়ুনঃ  চীনের অর্থনীতিকে আরও বড় করা হবে : শি জিনপিং

আনন্দবাজার/তা.তা

সংবাদটি শেয়ার করুন