শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

১৭ মাসের মধ্যে সর্বনিম্ন বিশ্ব খাদ্যমূল্য সূচক

মহামারী করোনা ভাইরাসের প্রভাব পড়েছে আন্তর্জাতিক খাদ্য পণ্যের বাজারেও। টানা চার মাস ধরে বিশ্ব বাজারে সার্বিক খাদ্যমূল্য সূচক কমছেই। সদ্য শেষ হওয়া মে মাসে তার আগের মাসের তুলনায় বিশ্ববাজারে সার্বিকভাবে খাদ্যপণ্যের দাম কমেছে ১ দশমিক ৯ শতাংশ।

যা ২০১৮ সালের ডিসেম্বর মাসের মাসের পরে সর্বোনিম্ন। ওই মাসে বিশ্ব খাদ্য মূল্যের গড় সূচক অবস্থান করছে ১৬৯ দশমিক ৮ পয়েন্টে। আর চলতি মাসের মে মাসে তা নেমে এসেছে ১৬২ দশমিক ৫ পয়েন্টে। এই হিসেবে ১৭ মাসে এই সূচক কমেছে  ৭ দশমিক ৩ পয়েন্ট।

জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার (এফএও) বলছে, চলতি বছরের মে মাসে এক মাত্র চিনি ছাড়া বিশ্ববাজারে  দুধ ও দুগ্ধজাত পণ্য, ভোজ্য তেল ও মাংসের দাম কমেছে। যার প্রভাবেই সার্বিক খাদ্য মূল্য সূচক কমেছে।

বিশ্বব্যাপী ৫ ধরনের পণ্যের দাম নিয়ে জরিপ চালায় এএফও। সংস্থাটি সর্বশেষ প্রতিবেদনে বলছে, আলোচ্য মাসে এপ্রিলের তুলনায় দুধ ও দুগ্ধজাত পণ্যের দাম কমেছে ৭ দশমিক ৩ শতাংশ। আর গতবছরের একই সময়ের তুলনায় আলোচ্য পণ্যের দাম ১৯ দশমিক ৬ শতাংশ কমেছে।

বৃহস্পতিবার প্রকাশিত ওই প্রতিবেদনে দেখা যায়, আলোচ্য মাসে চিনির মূল্য সূচক বেড়েছে। এপ্রিল মাসের তুলনায় এই পণ্যটির মূল্য সূচক ৭ দশমিক ৪ শতাংশ বেড়েছে।

ভোজ্য তেলের মূল্য সূচক এপ্রিলের তুলনায় মে মাসে কমেছে ২ দশমিক ৮ শতাংশ যা গত ১০ মাসের মধ্যে সর্বনিম্ন।

মে মাসে বিশ্ববাজারে দানা জাতীয় খাদ্যের মূল্য সূচক এপ্রিলের তুলনায় ১ শতাংশ কমেছে। এর মধ্যে কিছু সুগন্ধি চালের দাম বাড়লেও ভুট্টার দাম  ২০১৯ সালের মে মাসের তুলনায় কমেছে ১৬ শতাংশ।

আরও পড়ুনঃ  টয়োটাকে ১ কোটি ডলার জরিমানা করেছে চীন

এছাড়া আলোচ্য সময়ে মাংসের দামেও ভাটা পড়েছে বিশ্ববাজারে। এপ্রিলের তুলনায় মে মাসে এই পণ্যটির মূল্য সূচক কমেছে দশমিক ৮ শতাংশ। অবশ্য গত বছরের মে মাসের তুলনায় কমেছে  ৩ দশমিক ৬ শতাংশ।

আনন্দবাজার/এসটি

সংবাদটি শেয়ার করুন