রবিবার, ২২শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৭ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

করোনা : সুস্থ হওয়া ব্যক্তি আবারও আক্রান্ত হচ্ছে

নভেল করোনাভাইরাসে আক্রান্ত ব্যক্তি সুস্থ হওয়ার পর আবারও আক্রান্ত হওয়ার খবর পাওয়া গেছে। চীনের উহানে করোনায় আক্রান্ত রোগীরা সুস্থ হয়ে বাড়ি ফেরার পর ১০ শতাংশ রোগী আবারও আক্রান্ত হয়েছে। সাউথ চায়না মর্নিং পোস্টের এক প্রতিবেদনে এসব তথ্য তুলে ধরা হয়।

বিজ্ঞানীরা বলেছেন, একই ব্যক্তি দুইবার আক্রান্ত হওয়ার সম্ভবনা নেই।

তবে করোনাভাইরাসের উৎসস্থল উহানে সুস্থ হওয়া ব্যক্তির শরীরে আবারো এই ভাইরাসের উপস্থিতি পাওয়া গেছে।

উহান শহরের স্বাস্থ্যকর্মীরা জানান, তারা এমন ঘটনা দেখেছেন যেখানে আক্রান্ত সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন এবং তাদের শরীরে ভাইরাসে লেশমাত্র ছিল না। কিন্তু পরবর্তীতে দ্বিতীয়বারের মতো এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন তারা।

উহানের একটি হাসপাতাল ও কোয়ারেন্টিন সেন্টার জানায়, সুস্থ হয়ে বাড়ি ফিরে যাওয়া রোগীদের মধ্যে প্রায় ১০ শতাংশ আবারও করোনায় আক্রান্ত হয়েছে।

উহানের তোংজি হাসপাতাল জানায়, সুস্থ হয়ে বাড়ি ফিরে যাওয়ার এক সপ্তাহের মধ্যে ১৪৭ জন রোগীর মধ্যে পাঁচজন দ্বিতীয়বারের মতো করোনায় আক্রান্ত হয়েছে।

এ প্রসঙ্গে বার্মিংহাম বিশ্ববিদ্যালয়ের মাইক্রোবায়োলজি এবং ইনফেকশন ইনস্টিটিউটের সংক্রামক রোগের অধ্যাপক এবং পরিচালক রবিন মে বলেন, ভাইরাস সংক্রমণের সময় রোগীর শরীরে অ্যান্টিবডি তৈরি হয় এবং তারা সুস্থ হয়ে ওঠার পরে এই অ্যান্টিবডিগুলো শরীরে থেকে যায়। এগুলো হাইবারনেশনে যায় এবং একই প্যাথোজেন আবার শরীরকে দূষিত করার চেষ্টা করলে এগুলো সক্রিয় হয়ে ওঠে।

আনন্দবাজার/টি এস পি

আরও পড়ুনঃ  মরণঘাতী করোনা ভাইরাসে চীনে বেড়েই চলেছে মৃতের সংখ্যা

সংবাদটি শেয়ার করুন